কক্সবাজারে পানি ছুঁয়ে সমুদ্র রক্ষার শপথ

প্রকাশ : ০৮ জুন ২০১৭, ২০:২৭

সফিউল আলম

কক্সবাজার সমুদ্র সৈকতে পানি ছুঁয়ে সমুদ্র রক্ষার শপথ নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার বিকালে সৈকতের লাবণী পয়েন্টে বিশ্ব সমুদ্র দিবসে এই শপথ নেওয়া হয়। ব্যতিক্রমী শপথের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক ও এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার।

শপথ নেওয়ার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে ভারত ও মিয়ানমারের সঙ্গে আইনী প্রক্রিয়ার মধ্যে বিশাল সমুদ্রসীমা জয় করেছে বাংলাদেশ। এর আয়তন প্রায় ১ লক্ষ ১৮ হাজার বর্গকিলোমিটার। এই সমুদ্রের যে অপার সম্ভাবনা, প্রচুর সম্পদ এবং বৈজ্ঞানিকভাবে নতুন আবিষ্কারের সুযোগ রয়েছে। এটা একটা অজানা জগৎ। সেই জগৎকে আবিষ্কারের উন্মোচন করার প্রক্রিয়া শুরু হয়েছে।

তিনি বলেন, সমুদ্র আমাদের অনেক কিছু দিয়ে থাকে। সেই সমুদ্রের প্রতি, পরিবেশের প্রতি মানুষের যে কর্তব্য সেই কর্তব্যের অংশ হিসেবে আমরা এখন থেকে সমুদ্রের পানি ছুঁয়ে সমুদ্র রক্ষার শপথ নিয়েছি। এখন থেকে সমুদ্রকে আর অপরিস্কার না করার শপথ নিয়েছি।

কবির বিন আনোয়ার বলেন, আজ সারা বিশ্বে সমুদ্র দিবস পালিত হচ্ছে। সারা বিশ্বের মানুষ একত্রিত হয়েছেন সমুদ্রকে রক্ষা করার জন্য; সঠিকভাবে সমুদ্রকে ব্যবহার করার জন্য। আমরা প্রতিনিয়ত শোষণ করছি, নষ্ট করছি। কিন্তু এখন থেকে আমরা সমুদ্রের প্রতি যত্নবান হব। সমুদ্রকে রক্ষা করবো। এই শপথ অনুষ্ঠানের আয়োজন করে ইসাবেলা ফাউন্ডেশন।

এর আগে সকাল ১১টায় কক্সবাজার বিয়াম ফাউন্ডেশনের মিলনায়তনে বিশ্ব সমুদ্র দিবসের জাতীয় কনফারেন্স অনুষ্ঠিত হয়। এই দিবসের প্রতিপাদ্য বিষয়, ‘আমাদের সমুদ্র, আমাদের ভবিষ্যৎ’।

প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রকল্প কনফারেন্সের আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবির বিন আনোয়ার।

জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মীর জাফর আহম্মেদ, কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) গোলাম মোহাম্মদ রুহুল কুদ্দুস, ইসাবেলা ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ড. আনিসুজ্জামান, কক্সবাজার সরকারি কলেজের অধ্যাপক বিল্পব কান্তি পাল।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সমুদ্র গবেষণা ইনষ্টিটিউটের জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা আবু সাইয়্যেদ মো. শরিফ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজি আব্দুর রহমান, এটুআই প্রকল্পের কর্মকর্তা মোস্তাফিজুর রহমান খাঁন, পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারি পরিচালক সরদার শরিফুল ইসলাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত