হাজার টন কয়লা নিয়ে সুন্দরবন উপকূলে কার্গো ডুবি

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৭, ১৭:০০

সাহস ডেস্ক

মংলা বন্দর থেকে প্রায় ১৩০ নটিক্যাল মাইল দূরে বাংলাদেশ জলসীমায় সুন্দরবন উপকূলের বঙ্গোপসাগরের ১২ নম্বর ফেয়ারওয়ে বয়া এলাকায় ১ হাজার ১০ টন কয়লাবোঝাই এমভি আইজগাঁতি নামের একটি কার্গো ডুবেগেছে। 

তলা ফেটে শেলা নদীতে জাহাজডুবি

তবে ওই কার্গোতে থাকা সকল নাবিক ও ক্রুসহ ১২ জনকে সাগরে ভাসতে দেখে পাশ দিয়ে যাওয়া অপর একটি জাহাজ থেকে তাদের উদ্ধার করে মংলায় নিয়ে আসা হয়েছে। মংলা কোষ্টগার্ড পশ্চিম জোন এ তথ্য নিশ্চিত করেছে।

শ্যালা নদীতে নৌরুট স্থায়ীভাবে বন্ধের সুপারিশ

মংলা কোষ্টগার্ডের মিডিয়া উইং জানায়, ইন্দোনেশিয়ার পতাকাবাহী মাদার ভেসেল ‘এমভি লেডি মেরি’ আমদানিকারকদের কয়লা বোঝাই করে গত ২৪ ডিসেম্বর মংলা বন্দরের আউটার এ্যাংকরেজে আসে। গত ২ দিন আগে এই মাদার ভেসেলটি থেকে বঙ্গোসাগরে মংলা বন্দর চ্যানেলের ১২ বয়ার কাছে লাইটারেজ কার্গোতে কয়লা খালাসের কাজ শুরু করে।

তদন্ত কমিটিকে শ্যালা নদীতে চুবিয়ে নিয়ে আসি: আনু মুহাম্মদ

হারবার মাস্টার কমান্ডার মো. ওয়ালিউল্লাহ জানান, শুক্রবার সকাল ৮টার দিকে বঙ্গোপসাগরের সাত নম্বর ফেয়ারওয়ে বয়া এলাকায় এমভি আইজগাঁতি নামের কার্গোটি দুর্ঘটনায় পড়ে। যে এলাকায় কার্গোটি ডুবেছে ওই এলাকা সব সময় উত্তাল থাকে। এ কারণে নৌযানটির অবস্থান শনাক্ত করা সম্ভব হচ্ছে না। তবে কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান নওয়াপাড়া ট্রেডার্সকে কার্গোটি উদ্ধারের ব্যবস্থা নিতে বলা হয়েছে।

যতদূর চোখ যায় শুধু তেল : দেখা নেই গাঙ্গেয় ও ইরাবতীদের

পরবাসী হতে চলেছে ইরাবতী ডলফিন আর শুশুক

তেল ছড়িয়ে পড়ায় হুমকিতে ৬ প্রজাতির ডলফিনসহ সুন্দরবনের জীব-বৈচিত্র্য

বন্দরে পণ‌্য ওঠানামার কাজে নিয়োজিত স্থানীয় প্রতিষ্ঠান (স্টিভেডোর) মেসার্স নুরু অ‌্যান্ড সন্সের সত্ত্বাধিকারী এইচ এম দুলাল বলেন, যশোরের নওয়াপাড়া এলাকার নওয়াপাড়া ট্রেডার্স দক্ষিণ আফ্রিকা থেকে ৪৮ হাজার মেট্রিকটন কয়লা আমদানি করেছে। বৃহস্পতিবার রাতে থেকে খালাস শুরু হয়। জাহাজ থেকে কয়লা নিয়ে কোস্টার এমভি আইজগাঁতি সকালে নওয়াপাড়ার উদ্দেশ্যে রওনা হয়। কিন্তু সাত নম্বর ফেয়ারওয়ে বয়া এলাকায় ডুবোচরে ধাক্কা খেয়ে নৌযানটির তলা ফেটে যায়। পরে ধীরে ধীরে পানি উঠে কোস্টারটি তলিয়ে যায় বলে আমরা খবর পেয়েছি।

সাউদার্ন স্টার ও টোটালের বিরুদ্ধে এক শত কোটি টাকার মামলা

বন্দর সংশ্লিষ্টরা জানান, এমভি আইজগাঁতির সুন্দরবনের ভেতর দিয়ে নওয়াপাড়ায় যাওয়ার কথা থাকলেও যেখানে সেটি দুর্ঘটনায় পড়েছে তা সুন্দরবন থেকে বেশ দূরে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত