‘সবকিছুর আগে ডিজেদের মধ্যে ঐক্য প্রয়োজন’

প্রকাশ : ২৮ মে ২০১৬, ১৯:৫৯

আমাদের দেশজ সঙ্গীতের বিভিন্ন প্রচলিত ধারার সাথে সাথে ওয়েষ্টার্ণ কিছু ধারার মিউজিকও নতুন প্রজন্মের কাছে তাদের গ্রহণযোগ্যতা তৈরি করে নিচ্ছে ধীরেধীরে। ডিজে বা ডিস্ক জকি মর্ডান মিউজিকের আলোচিত ধারা। আন্তর্জাতিক মিউজিক ইন্ডাস্ট্রির সাথে তালমিলিয়ে শহুরে তরুণ তরুণীর কাছে এখন পছন্দের একটা সঙ্গীত ধারা এই ডিজে। বর্তমান সময়ের আলোচিত ও জনপ্রিয় নবীন ডিস্ক জকিদের মধ্যে অন্যতম ডিজে উৎসব। আজকে সাহসের মুখোমুখি ডিজে উৎসব

সাহস: কেমন আছেন?
উৎসব: নিজের মতোই আছি। নতুন কাজের কিছু পরিকল্পনা চলছে।

সাহস: এখনকার ব্যস্ততা কি নিয়ে?
উৎসব: এখন আসলে বেশি ব্যস্ততা ষ্টেইজ পারফর্ম নিয়ে। আর সম্প্রতি বিয়ে বাজার ডট কম আর বাংলাদেশ ম্যাজিশিয়ান এ্যাসোসিয়েশনের অফিসিয়াল ডিজে হিসেবে মিউজিক করছি। জালালি সেট নামের একটা হিপহপ মিউজিক গ্রুপের সাথে কাজ করছি। পাশাপাশি নিজের একক কিছু কাজ গুছিয়ে নিচ্ছি।

সাহস: মিউজিকের এতো মাধ্যম থাকতে ডিজে মাধ্যমকেই কেনো বেঁছে নিলেন? 
উৎসব: আসলে মিউজিকের প্রতি ভালবাসাটা আমি পেয়েছি আমার মা বাবার কাছ থেকেই। কারণ তারাও সঙ্গীত আর থিয়েটারের সঙ্গে যুক্ত ছিলেন। তারপর আমি মিডিয়ার অনেক মাধ্যম নিয়েই পরীক্ষা করে দেখেছি। একসময় আমার মনে হলো ডিজে ফর্মেটে আমি নিজেকে যেভাবে প্রকাশ করতে চাই সেভাবে প্রকাশ করতে পারবো। এই ভাবনা থেকেই মূলত ডিজে মিউজিকে আসা।

সাহস: সঙ্গীতের অন্যান্য ধারার থেকে ডিজে ধারার ভিন্নতা কি?
উৎসব: ডিজে মিউজিকের সাথে অন্য ঘরণার পার্থক্য হচ্ছে। ডিজে মিউজিক কিন্তু আমাদের হারিয়ে যাওয়া গানগুলোকে আধুনিক মিউজিকের মাধ্যমে আবার নতুন করে শ্রোতাদের কাছে ফিরিয়ে আনে। সময়ের সাথেসাথে দর্শকের রুচির পরিবর্তন হয়, ডিজে মিউজিক সেই পরিবর্তনটা নিয়ে কাজ করে। আর সমসাময়িক বিষয়ে প্রতিবাদ বা ক্ষোভ প্রকাশের অন্যতম একটা প্লাটফর্ম ডিজে ঘরণা, এমন স্পষ্ট প্রতিবাদ আপনি অন্য মিউজিকে পাবেন না।

সাহস: ডিজে মিউজিকের লিরিকের ক্ষেত্রে কোন বিষয়গুলোকে প্রাধান্য দিন আপনি?
উৎসব: আমি মূলত এভাবে ভাবি যে একজন মানুষ গান শোনে আনন্দের জন্য। তাই লিরিকের ক্ষেত্রে আনন্দজনক একটা পার্টিমুড ক্রিয়েট করার চেষ্টা করি। তাই লিরিক টোন সবক্ষেত্রেই আমি আনন্দময় কিছু করতে চাই।

সাহস: আধুনিক বা ব্যান্ড সঙ্গীতের মতো সমাজের সর্বস্তরে ডিজে মিউজিক তার জায়গা তৈরি করতে পারছেনা কেনো?
উৎসব: এটার অন্যতম একটা কারণ দেশীয় শত বছরের প্রচলিত কালচারের সাথে একটা নতুন ফর্মের জায়গা তৈরি করা সহজ না। আরেকদিকে আমাদের গ্রামীণ মানুষের মধ্যে ধারণা আছে যে ডিজে মিউজিক যারা করে তারা ড্রাগ এডিক্টেড বখাটে যুবশ্রেণী। এই ধারণাটার পেছনে কথিত ডিজেদের অনেক দায় আছে। অনেক নন এডুকেটেড, ড্রাগ এডিক্টেড যাদের মিউজিক সেন্স নেই এমন কিছু মানুষ গায়ে ট্যাট্যু এঁকে চুল ঝাঁকিয়ে যখন নিজেকে ডিজে বলে পরিচয় দেয় তখন সাধারণ মানুষ এদেরকে দিয়ে ডিজেদেরকে বিচার করতে শুরু করে। আমি বলবো এটা সম্পুর্ণ ভুল ধারণা। কারণ কোন ধরণের মিউজিকের সাথেই ড্রাগের সম্পর্ক নেই।

সাহস: তবে যারা ডিজে মিউজিশিয়ান নয় অথচ নিজেকে মিউজিশিয়ান দাবি করছে এদের বিষয়ে কোন উদ্যোগ?
উৎসব: আসলে যদি শক্তিশালী কোন ডিজে এ্যাসোসিয়েশন থাকতো তাহলে যেখানে ডিজেদের নিবন্ধন প্রক্রিয়ার মাধ্যমে এদেরকে নিয়ন্ত্রণ করা সহজ হতো।

সাহস: ডিজের কার্যক্রমে ধীরগতি কেনো?
উৎসব: এইক্ষেত্রে আমি ডিজেদেরকেই দোষ দেবো সবার আগে। কারণ ব্যান্ডের জন্য যেমন বামবা রয়েছে কিন্তু এতোদিনেও আমাদের ডিজেদের কোন শক্তিশালী এ্যাসোসিয়েশন গড়ে ওঠেনি। আমরা একেবারেই নতুন কাজ করছি। তাই এই যে সমন্বয়হীনতা এটার জন্য আমি সিনিয়র ডিজে শিল্পীদেরকেই দায়ী করবো। কারণ ডিজেদের মধ্যে ঐক্য তৈরির উদ্যোগ কেউ নেয়নি। সবাই এককভাবে নিজের ক্যারিয়ার নিয়ে ভাবছে, কিন্তু এটা টোটাল ডিজে ইন্ড্রাষ্ট্রির জন্য ক্ষতিকর।

সাহস: পাঁচ বছর আগের চেয়ে ডিজের এখনকার অবস্থান কি ভালো?
উৎসব: অবশ্যই ভালো। এই ভালোটা সহজেই বোঝা যায় যখন ষ্টেইজ পারফর্ম করি। এখন মানুষের মধ্যে ডিজের গ্রহণযোগ্যতা বা জনপ্রিয়তা আগের যে কোন সময়ের চেয়ে ভালো। ডিজে রাহাত, জালালি সেট সহ অনেকেই এখন ডিজে মিউজিক নিয়ে এক্সপেরিমেন্ট করছে। তারাও চেষ্টা করছে আমাদের ডিজে মিউজিককে আন্তর্জাতিক মানে নিয়ে যেতে। যেমন আমাদের দেশীয় ডিজে মিউজিক ভারতীয় ডিজে মিউজিকের চেয়ে বেটার।

সাহস: ডিজে পার্টিগুলোতে কেমন সাড়া পাচ্ছেন?
উৎসব: আমাদের এখানে এখন ডিজে পার্টি হচ্ছে দুই ধরণের। একশ্রেণীর ডিজে পার্টি হচ্ছে ডিজে মিউজিক শোনার জন্য, আনন্দ করার জন্য। আরেক ধরণের ডিজে পার্টি হচ্ছে ডিজে পার্টির নামে মদ আর নারী নিয়ে ফুর্তি করার জন্য। কথিত এসব ডিজে পার্টি নিয়ন্ত্রণে আনতে পারলে প্রকৃত ডিজে পার্টিগুলো আরো জমে উঠবে।

সাহস: ডিজে মিউজিককে এগিয়ে নিতে কোন কোন পদক্ষেপ নেয়া জরুরী মনে করেন?
উৎসব: যথাযথ সাহায্য পেলে ডিজে মিউজিক শক্তিশালী অবস্থানে যাবে, সেক্ষেত্রে আমি বলবো অন্যান্য শিল্প মাধ্যম সরকার থেকে যে সকল সুযোগ সুবিধা পায় ডিজে মিউজিকের ক্ষেত্রে সেইসব সুবিধা দেয়া জরুরী। পাশাপাশি দেশীয় ও আন্তর্জাতিক কোম্পানীগুলোর স্পন্সর নিয়ে এগিয়ে আসা দরকার। সরকারিভাবে ডিজে মিউজিক শেখার বা ডিজে মিউজিক নিয়ে পড়াশোনা করার মতো একটা ইন্সটিটিউট তৈরি করা জরুরী।

সাহস: ডিজে মিউজিক নিয়ে আপনার স্বপ্ন কি?
উৎসব: অবশ্যই আন্তর্জাতিকভাবে সম্মানজনক একটা জায়গায় দেখতে চাই বাংলাদেশের ডিজে মিউজিককে। বিভিন্ন দেশে আন্তর্জাতিক ডিজে মিউজিক ফেস্টিভ্যাল হয় যেখানে এখনো বাংলাদেশ থেকে কেউ অংশগ্রহণ করেনি। আশা করি একদিন এসব ফেস্টিভ্যাল মাতাবে বাংলাদেশের ডিজেরা।

সাহস: নতুন যারা ডিজে মিউজিকে আসতে চাচ্ছে তাদের জন্য কিছু বলুন?
উৎসব: নতুন যারা ডিজেতে আসতে চায় তাদের উচিত ডিজে মিউজিক নিয়ে স্টাডি করে আসা। নিজের মিউজিক সেন্স ডেভেলপ না করতে পারলে ডিজে হওয়া যাবেনা। এক্ষেত্রে আমাদের দেশে সিনিয়র ডিজেদের নিজস্ব কিছু ডিজে স্কুল আছে যেমন আমাদের ডিজে লিজেন্ড ডিজে রাহাতের একটা ডিজে মিউজিক স্কুল আছে স্টেশন নামে, সেখান থেকে ডিজে মিউজিকের উপর পড়াশোনা করে আসতে পারে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত