কি আছে ‘ডুব’ ছবিতে?

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৩৫

সাহস ডেস্ক

শুরু থেকেই দর্শকদের মনে আগ্রহ তৈরি করতে সক্ষম হয়েছিলো ডুব ছবি। কিন্তু শুরুর আগেই ‘নিষিদ্ধ’ তকমা লাগলো ডুব (ইংরেজি নাম, নো বেড অব রোজেস) ছবির গায়ে। সংশ্লিষ্টদের প্রত্যাশা, অচিরেই ছবিটি আলোর মুখ দেখবে। 

এবার প্রিভিউ কমিটি দেখার পর স্থগিতাদেশ দেওয়ায় ছবিটি ঘিরে দর্শকের কৌতুহল যেন আরও বেড়েছে। আর সবার মুখে মুখে একটাই প্রশ্ন, ‘ডুব’ ছবিতে কী এমন আছে?

ঘোষণার শুরু থেকেই ‘ডুব’-এর খবর বিদেশি গণমাধ্যমে গুরুত্ব পাচ্ছে। বিদেশিদের বরাত দিয়ে দেশীয় মিডিয়া খবর ছেপেছে। সবশেষ স্থগিতাদেশের খবরও প্রথম প্রকাশ করে যুক্তরাষ্ট্রভিত্তিক পত্রিকা ভ্যারাইটি। 

ঢাকায় জমকালো মহরত অনুষ্ঠানে উপস্থিত থাকার সুযোগ পেলেও ‘ডুব’-এর শুটিংস্পটে যেতে পারেননি দেশি সাংবাদিকরা। এ নিয়ে সাংবাদিকদের মনেও কৌতুহল ছিলো ‘ডুব’ নিয়ে। অবশেষে গোমর ফাঁস করলো ভ্যারাইটি ও আনন্দবাজার পত্রিকা। গত বছর তাদের বরাত দিয়েই দেশীয় মিডিয়ায় জোর প্রচার শুরু হয় যে, প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের জীবনের ছায়া অবলম্বনে তৈরি হয়েছে ‘ডুব’। 

এমন খবরে তোলপাড় শুরু হলেও ছবিটির নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী সব অস্বীকার করেছেন। তার মতে, এটি সম্পূর্ণ মৌলিক গল্প, কোনো জীবনীগ্রন্থ থেকে নেওয়া হয়নি। ততদিনে ছবি সংশ্লিষ্ট এক শিল্পীও গণমাধ্যমে স্বীকার করেছেন ছবিটিতে হুমায়ুন আহমেদের জীবনের কিছু অংশ থাকছে। এ অবস্থায় প্রতিবাদ করেন লেখকের দ্বিতীয় স্ত্রী ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন। সবশেষ তিনি সেন্সরবোর্ডকে চিঠি দিয়ে বিষয়টি অবহিত করেন এবং সফল হন। 

‘ডুব’ ছবির মুক্তির পরই বলা সম্ভব হবে যে, এটি হুমায়ুন আহমেদের জীবন থেকে নেওয়া হয়েছে কি-না। 

প্রিভিউ কমিটির সদস্যের বরাত দিয়ে চলচ্চিত্র পাড়া থেকে খবর আসছে, ‘ডুব’ ছবিতে ‘কৌশলী’ উপায়ে হুমায়ুন আহমেদের জীবনের ঘটনা তুলে ধরা হয়েছে। কারোরই বুঝতে অসুবিধা হবে না যে, চরিত্রগুলো দেশের একজন বড় লেখক ও তার পরিবারের, যে পরিবারের সদস্যরা পাঠকদের কাছে বেশ চেনা ও জনপ্রিয়। এটাও শোনা যাচ্ছে যে, ছবিটির কিছু বিষয় হুমায়ুনের পরিবার ও তার ভক্তদের বেশ আহত বা আশাহত করতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত