তামাকপণ্যে স্বাস্থ্য সতর্কতায় বৈশ্বিক সূচকে বাংলাদেশের সাফল্য

প্রকাশ : ১০ নভেম্বর ২০১৬, ০১:২১

সাহস ডেস্ক

তামাক পণ্যে স্বাস্থ্য সতর্কবাণী দেওয়ার ক্ষেত্রে বৈশ্বিক সূচকে সফলতা অর্জন করেছে বাংলাদেশ। নতুন সূচক অনুযায়ী  দেশ বিশ্বে বর্তমানে ৫৭তম অবস্থানে রয়েছে।

বুধবার (০৯ নভেম্বর) মাদকবিরোধী সংস্থা ‘প্রজ্ঞা’র পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কানাডিয়ান ক্যানসার সোসাইটি বিশ্বে তামাকপণ্যের মোড়কে স্বাস্থ্য সতর্কবাণী দেওয়ার অবস্থা নিয়ে ৫ম প্রতিবেদন ‘সিগারেট প্যাকেজ হেলথ ওয়ার্নিংস: ইন্টারন্যাশনাল স্ট্যাটাস রিপোর্ট- ২০১৬’ প্রকাশ করেছে। এ প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান এখন বিশ্বে ৫৭তম। যা ২০১৪ সালে প্রকাশিত চতুর্থ প্রতিবেদনে ছিলো ১১০তম।

প্রতিবেদনে ২০৫টি দেশের তথ্য উপস্থাপন করা হয়, যেখানে ১৫২টি দেশ তামাক পণ্যের মোড়কে স্বাস্থ্য সতর্কবার্তা দেওয়া হয়। এর মধ্যে বাংলাদেশসহ ১০৫টি দেশ তামাকপণ্যের মোড়কে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী মুদ্রণ বাধ্যতামূলক করা হয়। 

বর্তমানে মোড়কের উভয়পাশে ৫০ শতাংশ জায়গা জুড়ে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী মুদ্রণ চালু রয়েছে। 

প্রতিবেদনে আরও বলা হয়, যৌথভাবে প্রথমস্থানে জায়গা করে নিয়েছে নেপাল ও ভানুয়াতু। দেশ দু’টি তামাকপণ্যের মোড়কের উভয় পাশের ৯০ শতাংশ জায়গা জুড়ে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী চালু করে। ৮৫ শতাংশ জায়গাজুড়ে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী মুদ্রণ বাধ্যতামূলক করে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত ও থাইল্যান্ড। 

এর আগে চলতি বছরের ১৯ মার্চ থেকে বাংলাদেশে সব ধরনের  তামাকজাত দ্রব্যের প্যাকেট, মোড়ক, কার্টন বা কৌটার উপরি ভাগের ৫০ শতাংশ অংশে ক্ষতিকর দিকের বিষয়টি রঙিন ছবি ও লেখা দিয়ে সতর্কবাণী বাধ্যতামূলক করা হয়। তবে সার্বিকভাবে এ সতর্কবাণী বাস্তবায়নের চিত্র হতাশাজনক। 

বাংলাদেশের প্রায় ৭৫ শতাংশ তামাকপণ্যের প্যাকেটে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী নেই বলে সম্প্রতি প্রকাশিত এক গবেষণা এই ফলাফলে দেখা গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত