এখন আর সেই অ্যানালগ যুগ নেই: কবির বিন আনোয়ার

প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৬, ১৬:৪৮

প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক ও এটুআই এর প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার বলেন, মাত্র ৭জন শিক্ষক দিয়ে এটুআই কার্যক্রম শুরু হয়েছিল। অল্প সময়ের ব্যবধানে শিক্ষক বাতায়নে এখন অংশগ্রহণকারি শিক্ষক ১লাখ ৫৭ হাজার জন। এখন শিক্ষকদের সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে। কারণ এখন আর সেই অ্যানালগ যুগ নেই। প্রাথমিক থেকেই যদি আপনারা শিক্ষার্থীদের আইসিটিতে দক্ষ করে গড়ে তুলতে না পারেন; তাহলে আগামিতে বিশাল একটি জনগোষ্ঠি অদক্ষ হয়ে থাকবে। 

বৃহস্পতিবার (৬ অক্টোবর) দুপুরে কক্সবাজারে তিনদিন ব্যাপী আয়োজিত শিক্ষক সম্মেলনের সমাপনী দিনে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক ও এটুআই এর প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এ কথা বলেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহা-পরিচালক মো. আলমগীর, চট্টগ্রামের উপ-পরিচালক মাহবুবুর রহমান বিল্লাহ, প্রধানমন্ত্রী কার্যালয়ের ই-লার্নিং বিশেষজ্ঞ অধ্যাপক ফারুক আহমদ, কক্সবাজার শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের সুপার কামরুন্নাহার প্রমুখ।

অনুষ্ঠানে সেরা দশ কনটেন্ট নির্মাণকারি শিক্ষকদের হাতে ল্যাপটপ ও স্মার্ট ফোন তুলে দেওয়া হয়। এছাড়াও বিভিন্ন ক্যাটাগরিতে এই সম্মেলনে আরো ২৯০ জনকে সম্মাননা ও পুরস্কার দেওয়া হয়। শিক্ষকেরা এসব পুরস্কারকে শিক্ষা ক্ষেত্রের ‘নোবেল’ পুরস্কার বলে মন্তব্য করেন।

পুরস্কার বিতরণ অনুষ্ঠারে আগে ‘শিক্ষার আধুনিকায়নে আইসিটি ও কার্যকর নেতৃত্ব’ বিষয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মাউশি কর্মকর্তা রাকিবুল ইসলাম। প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন কক্সবাজার জেলা শিক্ষা কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) রামমোহন সেন, গাইবান্ধা সরকারি বালক উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক বেগম সাহেনা বানু, ফরিদপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক বেলা রাণী সরকার ও ধানমন্ডি নিউ মডেল বহুমুখি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আ.স. ফিরোজ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত