মাছের বরফকলে চলছে শিশুদের পাঠদান!

প্রকাশ : ২৫ জুলাই ২০১৬, ১৯:৩২

মিসু সাহা নিক্কন

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার পশ্চিম আলেকজান্ডার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক ভবনের বেহাল অবস্থায় চলছে ঢিলেঢালাভাবে শিশুদের পাঠদান। দীর্ঘ কয়েক বছর থেকে একটি পরিত্যক্ত বরফ কারখানায় পাঠদান নিতে হচ্ছে শিক্ষার্থীদের। পাঠদানের অনুপযোগী শ্রেণিকক্ষ ও ভবনের কারণে শিক্ষার্থীরা বিদ্যালয়ে যাওয়ার আগ্রহ হারাচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মেঘনা নদীর ভাঙন কবলিত লঞ্চঘাট এলাকায় অবস্থিত পশ্চিম আলেকজান্ডার সরকারি প্রাথমিক বিদ্যালয়টি। যেকোন মুহূর্তে নদী ভাঙনের কবলে পড়ার আশংকা নিয়ে ক্লাশ করছে কোমলমতি ২৭০ জন শিক্ষার্থী। আবার প্রকৃতিক দুর্যোগের পুর্বাভাস পেলেই স্কুল ছুটি, কেন না ক্লাশ করা ঝুঁকিপূর্ণ। 

জানা যায়, পশ্চিম আলেকজান্ডার সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ৩ কি.মি. পশ্চিমে আসলপাড়া গ্রামে ১৯৭১ সালে স্থাপন করা হয়েছিল, যা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। বিগত ২০১২ সালের সেপ্টেম্বর মাসে বরফ কারখানায় বিদ্যালয়টি স্থানান্তর করা হয়েছিল, যাহা বর্তমানে আলেকজান্ডার লঞ্চ ঘাট নামে সু-পরিচিত। 

উক্ত বিদ্যালয়ের এক সহকারী শিক্ষিকা জানান, বর্তমানে মেঘনা নদীর তীরে বিদ্যালয়টি অবস্থিত হওয়াতে সামান্য বাতাসেও শিক্ষার্থীদের মনে ভয় কাজ করে। এছাড়া একটু খানি বৃষ্টি হলেই ক্লাশ করার কোন উপায় থাকে না। সীমানা প্রাচীর না থাকায় বিদ্যালয়ের সামনে রিক্সা-অটোরিক্সার গ্যারেজে পরিনত হয়। নদী ভাঙন কবলিত অসহায় পরিবারের শিশুদের লেখাপড়ার সুযোগ করে দিতে সুষ্ঠু পরিবেশে অত্র বিদ্যালয়টি দ্রুত স্থানান্তর করা প্রয়োজন।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা(ভার:) মুজিবুর রহমান বলেন, পশ্চিম আলেকজান্ডার সরকারি প্রাথমিক বিদ্যালয়টি বর্তমানে অস্থায়ীভাবে শিক্ষা কার্যক্রম চলছে। স্থায়ীভাবে একাডেমিক ভবন নির্মানের প্রক্রিয়া চলমান, তবে অনেক সময় লাগবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত