একাদশে ভর্তির আবেদন নিয়ে শিক্ষার্থীরা বিপাকে

প্রকাশ : ২১ মে ২০১৮, ১৬:২১

সাহস ডেস্ক

এসএসসির ফল প্রকাশের পর একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইনে আবেদন প্রক্রিয়ায় আবেদন করতে গিয়ে বিপাকে পড়েছেন অসংখ্য শিক্ষার্থী। আবেদন করতে গিয়ে তারা দেখেন আগেই অন্য কোনও কলেজে তাদের ভর্তির আবেদন করে রাখা হয়েছে। ফলে তারা পছন্দের কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারছেন না। এমনকি কোন কলেজে আবেদন করা হয়েছে তাও জানতে পারছেন না বলে অভিযোগ করেন তারা।

রবিবার (২০ মে) ঢাকা শিক্ষা বোর্ডে এমন অভিযোগ নিয়ে অপেক্ষা করতে দেখা যায় কয়েক শ অভিভাবক ও শিক্ষার্থীকে। কলেজে ভর্তির আবেদন শুরু হয়েছে গত ১৩ তারিখ থেকে।

এদিকে কর্তৃপক্ষ জানান, শিক্ষার্থী না পাওয়ার আশঙ্কায় কোনও কোনও কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের যাবতীয় তথ্য সংগ্রহ করে নিজেরাই নিজেদের কলেজ চয়েস দিয়ে আবেদন করে রেখে থাকতে পারে। বোর্ড এ বিষয়টি নিয়ে অনুসন্ধান করছে। এজন্য বোর্ডে একটি সেলও খোলা হয়েছে।

অপরদিকে শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, অনেক শিক্ষার্থী আবেদন করতে গিয়ে দেখেন তাদের আবেদন আগেই কেউ করে রেখেছে। এখন কোনও উপায় না পেয়ে সমাধানের জন্য বোর্ডে এসেছেন।

এমন ভুয়া আবেদনের চাপে বিপাকে পড়ে বোর্ড কর্তৃপক্ষ একটি আলাদা সেল গঠন করে ভুক্তভোগীদের আবেদন জমা নিতে দেখা গেছে। এছাড়াও একাদশে ভর্তির আবেদন প্রক্রিয়ায় নানাভাবে ভোগান্তির শিকার হচ্ছেন ভর্তিচ্ছুরা। সার্ভার সমস্যা, ফিরতি এসএমএস না পাওয়াসহ বিভিন্ন সমস্যায় পড়তে হচ্ছে বলেও অভিযোগ করেন ভুক্তভোগীরা।

এ ব্যাপারে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশীদ বলেন, প্রতিদিন ভুয়া আবেদনের অভিযোগ পাওয়া যাচ্ছে। আবেদনের সংখ্যা বেশি হওয়ায় আমরা বোর্ডের দুটি রুমে এ সংক্রান্ত একটি সেল তৈরি করেছি। সেখানে অভিযোগকারীদের নম্বরপত্রের মূল কপি থেকে লিখিত আবেদন নেওয়া হচ্ছে। এরপর তা পরীক্ষা নিরীক্ষা করে আগের ভর্তি আবেদন বাতিল করে নতুনভাবে আবেদন করার সুযোগ করে দেওয়া হচ্ছে।

শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, প্রতিবছরই ভুয়া কিছু আবেদন পড়ে। এটা সাধারণত কলেজ কর্তৃপক্ষই করে। তবে একই কলেজে একের অধিক কোনও ভুয়া আবেদনের বিষয়ে অভিযোগ পেলে আমরা সেই অভিযোগটি আমলে নিচ্ছি এবং ওই কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেবো।

সাহস২৪.কম/তানভীর/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত