ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা স্থগিত

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৮, ১৭:৪০

সাহস ডেস্ক

সোমবার (২৩ এপ্রিল) অনুষ্ঠেয় চলমান এইচএসসি’র ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। ভুলবশত প্রশ্নপত্র প্রকাশ হয়ে যাওয়ায় পরবর্তীতে নতুন করে প্রশ্নপত্র ছাপিয়ে এই পরীক্ষা পরে নেওয়া হবে।

আজ রবিবার (২২ এপ্রিল) দুপুর সোয়া ৩টার দিকে এ সিদ্ধান্তের কথা জানান আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক।

জানা যায়, আজ এইচএসসির ভূগোল (তত্ত্বীয়) প্রথম পত্রের পরীক্ষা ছিল। কিন্তু ময়মনসিংহের দুর্গাপুরের একটি কেন্দ্রে ভুলবশত প্রথম পত্রের জায়গায় দ্বিতীয় পত্রের প্রশ্ন সরবরাহ করা হয়। বিষয়টি নজরে আসায় তাৎক্ষণিক শিক্ষামন্ত্রণালয়ের সচিব সোহরাব হোসাইনের সঙ্গে আন্তবোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক মু. জিয়াউল হক জরুরি বৈঠক করেন। ওই বৈঠকে আগামীকালের ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা স্থগিত করা হয়। পরে ভুলটি বুঝতে পেরে কিছুক্ষণের মধ্যেই ভূগোল প্রথম পত্রের প্রশ্নপত্র পরীক্ষার্থীদের হাতে দেওয়া হয়।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মোহাম্মদ সোহরাব হোসাইন জানান, ময়মনসিংহের দুর্গাপুরের একটি কেন্দ্রে ভুলবশত: প্রথমপত্রের বদলে দ্বিতীয়পত্রের প্রশ্নের সিলগালা করা খাম খোলা হয়। খামের ভেতর আগামীকালের (সোমবার) ভূগোল দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র দেখে তা আবার বন্ধ করা হয়। স্থানীয় প্রশাসনের মাধ্যমে বিষয়টি জানার পর তাৎক্ষণিক আগামীকালের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

তিনি আরও জানান, এত স্বল্প সময়ে নতুন করে প্রশ্নপত্র ছাপিয়ে সারাদেশে পাঠানো সম্ভব নয়।  এ কারণে নতুন করে পরীক্ষার তারিখ নির্ধারণ করে নতুন প্রশ্নপত্র ছাপাতে বোর্ড কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। সুষ্ঠুভাবে পরীক্ষা নেওয়ার স্বার্থে আমরা আর কোনও ঝুঁকি নিতে চাই না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত