খোলা আকাশের নিচে পাঠদান

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৮, ১১:৪৫

আসাদুজ্জামান সাজু

শিলা বৃষ্টিতে বিদ্যালয়ের টিনের চাল ফুটো হয়ে য়ায়। পরে কাল বৈশাখী ঝড়ে সেই ফুটো টিনের চাল উড়ে গিয়ে বিদ্যালয়ের রুমগুলো ব্যবহারের অযোগ্য হয়ে পড়ে। ফলে খোলা আকাশের নিচে নিয়মিত ক্লাস করেছেন শিক্ষার্থীরা। এমন দৃশ্য দেখা যায় লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার গোতামারী ইউনিয়নের আমঝোল নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে।

জানা গেছে, ১৯৯৯ সালে এ বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হলে ২০০১ সালে পাঠদানের অনুমতি এবং ২০০৪ সালে একাডেমিকভাবে স্বীকৃতি পায়। বর্তমানে এ বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২১৮ জন। গত ৩০ মার্চ শুক্রবার সকালে প্রথমত শিলা বৃষ্টিতে বিদ্যালয়ের সব টিনের চালা ফুটো হয়ে যায়। ফুটো হওয়া টিনের মেরামত করতে না করতেই আবারো ১২ এপ্রিল বৃহস্পতিবার রাতে প্রচণ্ড ঝড়ে বিদ্যালয়ের সব টিনের চালা উড়ে যায়।

দেখা যায়, বিদ্যালয়ের মাঠে রোদে খোলা আকাশের নিচে বেঞ্চে বসে আছে শিক্ষার্থীরা, দাঁড়িয়ে দাঁড়িয়ে ক্লাশ নিচ্ছেন শিক্ষক। রোদ থেকে নিজেকে রক্ষা করতে, অধিকাংশ শিক্ষার্থীর মাথায় বই। শিক্ষার্থীদের অনেক কষ্ট করেই ক্লাশ করতে হচ্ছে। আবার আকাশে মেঘ দেখা দিলেই ছুটি। শিক্ষার্থীদের কষ্ট করার পাশাপশি সঠিক পাঠদান থেকে বঞ্চিত হতে হচ্ছে। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোসেন জানান, ঝড়ে টিন বিধবস্ত হয়ে যাওয়ার পর থেকে খোলা আকাশের নিচে ক্লাশ নিতে হচ্ছে। এতে করে শিক্ষার্থীদের অনেক কষ্ট করতে হচ্ছে। বিদ্যালয়ের নিজস্ব কোন অর্থায়ন না থাকায় কবে নাগাদ এ বিদ্যালয় মেরামত হবে তা বলা যাচ্ছে না।

হাতীবান্ধা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জুলফিকার আলী শাহ জানান, আমি কয়েকদিন থেকে ছুটিতে ঢাকায় থাকার কারণে বিষয়টি জানা নেই। তবে দুই একদিনের মধ্যে ঢাকা থেকে ফিরে যাবো। গিয়েই ওই বিদ্যালয়ের খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত