দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকদের কর্মশালা এবং ল্যাপটপ বিতরণ

প্রকাশ : ০৬ মার্চ ২০১৮, ১৬:৩৫

সাহস ডেস্ক

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এর যৌথ আয়োজনে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকদের জন্য শিক্ষায় তথ্য ও যোগযোগ প্রযুক্তির ব্যবহার বিষয়ক কর্মশালা এবং ল্যাপটপ বিতরণ অনুষ্ঠিত হয়।

৬ মার্চ মঙ্গলবার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে এ কর্মশালা ও ল্যাপটপ বিতরণ অনুষ্ঠিত হয়। 

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালক প্রফেসর মো: মাহাবুবুর রহমান, সেসিপ এর যুগ্ম প্রোগ্রাম পরিচালক মো: আবু ছাইদ শেখ, টিচিং কোয়ালিটি ইম্প্রুভমেন্ট ইন সেকেন্ডারি এডুকেশন (টিকিউআই-২) এর প্রকল্প পরিচালক মো: জহির উদ্দিন বাবার।  

রূপকল্প-২০২১ বাস্তবায়নে শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারের উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। এ লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং এটুআই প্রোগ্রাম এর যৌথ উদ্যোগে দেশব্যাপী পরিচালিত হচ্ছে মাল্টিমিডিয়া ক্লাসরুম, শিক্ষক বাতায়ন, মুক্তপাঠ এবং কিশোর বাতায়নসহ নানা পদক্ষেপ।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্নকে বাস্তবে রূপ দিতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিরাও পিছিয়ে নেই। বর্তমানে সরকারের একটি উল্লেখযোগ্য অবদান হলো প্রাথমিক ও মাধ্যমিক স্তরে শতাধিক দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকদের নিয়োগ দান। তাঁদের পেশাগত দক্ষতা ও শিক্ষায় তথ্য প্রযুক্তি ব্যবহারের লক্ষ্যে এটুআই ও টিচিং কোয়ালিটি ইম্প্রুভমেন্ট ইন সেকেন্ডারি এডুকেশন (টিকিউআই-২) প্রজেক্টের উদ্যোগে আইসিটি বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়। তাদের অর্জিত জ্ঞান ও দক্ষতা শ্রেণি কার্যক্রমে স্বাভাবিক প্রয়োগের লক্ষ্যে উক্ত কর্মশালায় ২৪ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকদের শিখন-শেখানো কার্যক্রম সম্পর্কে আলোচনা এবং ল্যাপটপ বিতরণের ব্যবস্থা করা হয়। 

উল্লেখ্য, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য মাল্টিমিডিয়া টকিং বুক, একসেসিবল ডিকশনারির মত নানাবিধ প্রযুক্তি উদ্ভাবন করেছে। এছাড়া প্রতিবছর সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছে সরকার। এছাড়া মাল্টিমিডিয়া টকিং বুক ব্যবহারের জন্য তৈরী করা হয়েছে লো-কোস্ট ডেইজি প্লেয়ার, সাধারণ শিক্ষার্থীদের পড়ানোর জন্য তৈরী করা হয়েছে একসেসিবল মাল্টিমিডিয়া কন্টেন্ট। প্রাথমিক ও মাধ্যমিক স্তরের ২৪ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকরা প্রদত্ত ল্যাপটপ দিয়ে স্ক্রিন রিডিং সফটওয়্যার এর মাধ্যমে এই প্রযুক্তি ব্যবহার করতে পারবেন।

কর্মশালার মূল উদ্দেশ্য হলো এসডিজি-৪ কে সামনে রেখে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষকগণ যেন অন্য স্বাভাবিক শিক্ষকদের মত মাল্টিমিডিয়া ক্লাস নিতে পারেন, মাল্টিমিডিয়া টকিং বুক এর মাধ্যমে শিক্ষার্থীদের পড়াতে পারেন, একসেসিবল ডিকশনারি ব্যবহার করে নিজেদের জ্ঞানের পরিধি বাড়াতে পারেন। 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে এটুআই প্রোগ্রামের ই-লার্নিং স্পেশালিস্ট প্রফেসর ফারুক আহমেদ, এটুআই প্রোগ্রামের কনসালটেন্ট ভাস্কর ভট্টাচার্য, এটুআই প্রোগ্রামের পলিসি স্পেশালিস্ট (এডুকেশনাল ইনোভেশন) আফজাল হোসেন সারওয়ার, শিক্ষা মন্ত্রণালয়, এটুআই এর কর্মকর্তাগণ, জাতীয় ও আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বিভিন্ন গণমাধ্যম কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত