জাবি সিনেট নির্বাচনে সরকারপন্থীদের জয়

প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৭, ১১:৩০

সাহস ডেস্ক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবীর সমর্থিত আওয়ামী লীগ ও সরকারপন্থীরা।

৩১ ডিসেম্বর (রবিবার) ভোর পৌনে ৫টায় ফল ঘোষণা করেন রিটার্নিং কর্মর্কতা মনজুরুল হক। 

এর আগে দেড় যুগ পর ৩০ ডিসেম্বর (শনিবার) অনুষ্ঠিত এই নির্বাচনে আওয়ামী লীগ ও বাম দলগুলোর সমর্থকরা দুই ভাগ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করলেও দিন শেষে ২৫টি পদের মধ্যে ১৯টিতে তারাই জিতেছে। আর বিএনপি সমর্থকেরা ছয়টিতে জয় পেয়েছে।

এবার ৪৪ জন স্বতন্ত্রভাবে নির্বাচন করলেও তাদের কেউ জয় পাননি।

এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক জানিয়েছেন, চার হাজার ৩৭৩ জন ভোটারের মধ্যে তিন হাজার ৬৩৫ জন তাদের ভোট দিয়েছেন। এতে করে ভোট পড়েছে ৮৩ শতাংশ।

সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবীরের নেতৃত্বাধীন  আওয়ামী লীগ ও বাম সমর্থকদের প্যানেল ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল জোট’ পেয়েছে রেজিস্টার্ড গ্র্যাজুয়েটদের ১৮টি পদ। এরা হলেন- খন্দকার মহিদ উদ্দিন (২১৪৪ ভোট), কায়কোবাদ হোসেন (১৮৭৩ ভোট), শরীফ এনামুল কবীর (১৬৮৫ ভোট), আলমগীর কবীর (১৪৫৭ ভোট), মোহাম্মদ সোহেল পারভেজ (১৪৩৪ ভোট), আশীষ কুমার মজুমদার (১৪৩২ ভোট), শামীমা সুলতানা (১৪১১ ভোট), কৃষ্ণা গায়েন (১৪০২ ভোট), পৃথিলা নাজনীন নীলিমা (১৩৯৬ ভোট), মহাব্বত হোসেন খান (১২৩৮ ভোট), শেখ মনোয়ার হোসেন (১১৯৪ ভোট), মোতাহার হোসেন (১১৩১ ভোট), আবুল কালাম আজাদ (১১১৫ ভোট), মোহাম্মদ মেহেদী জামিল (১০৮২ ভোট), ইবায়দুল্লাহ তালুকদার (১০৭৭ ভোট), ইন্দু প্রভা দাস (৯৯৪ ভোট),  মো. মাসুদুর রহমান (৯৮০ ভোট) এবং আনোয়ার হোসেন মৃধা (৯৭৫ ভোট)।

আর আওয়ামী লীগ ও বাম সমর্থকদের অপর প্যানেল ‘বঙ্গবন্ধুর আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল গ্রাজুয়েটস মঞ্চ’ থেকে একমাত্র আব্দুল মান্নান চৌধুরী (১০২৭ ভোট) জয়ের দেখা পেয়েছেন।

অন্যদিকে বিএনপি সমর্থকদের ‘স্বাধীনতা, সার্বভৌমত্ব, বহুদলীয় গণতন্ত্র ও বাংলাদেশি জাতীয়তাবাদে বিশ্বাসী’ প্যানেল ছয়টি পদে জয়ী হয়েছে। এরা হলেন- মোহাম্মদ কামরুল আহসান (১৩৪২ ভোট), শিহাব উদ্দিন খান (১৩০৭ ভোট), শামীমা সুলতানা (১২০৮ ভোট), মো. শামছুল আলম (১১৮৪ ভোট), সাবিনা ইয়াসমিন (১০৩০ ভোট) এবং মুহম্মদ নজরুল ইসলাম (১০১০ ভোট)।

প্রার্থীদের মধ্যে খন্দকার মহিদ উদ্দিন সর্বোচ্চ ২১৪৪ ভোট পেয়ে প্রথম হয়েছেন। আর আনোয়ার হোসেন মৃধা ৯৭৫ ভোট পেয়ে হয়েছেন ২৫তম।

বিজয়ী প্রার্থীরা আগামী তিন বছর সিনেটে সাবেক শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব করবেন।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সমাজবিজ্ঞান অনুষদ ভবন এবং কলা ও মানবিকী অনুষদ ভবনে দুটি কেন্দ্রে শনিবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই ভোটগ্রহণ চলে। 
সাহস২৪.কম/জুয়েনা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত