অভিভাবকরা দিয়েছেন শিশুদের পিএসসি পরীক্ষা!

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৭, ১৮:০৩

তপু আহম্মেদ

পরীক্ষা শুরুর কয়েক মিনিটের মধ্যেই কেন্দ্রের আশেপাশে দলে দলে ভাগ হয়ে গেছেন অভিভাবকরা। প্রাথমিক সমাপনী পরীক্ষার প্রশ্নপত্র দেখে সাদা কাগজে উত্তর লিখছেন তারা। এ যেন শিশুদের নয়, অভিভাবকদের পরীক্ষা চলছে। টাঙ্গাইলের গোপালপুরের নারুচী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এমন ঘটনা ঘটেছে।

রবিবার প্রাথমিক স্কুল সার্টিফিকেট (পিএসসি) গণিত পরীক্ষা চলাকালীন সময়ে ঐ কেন্দ্রে গিয়ে এমন চিত্র দেখা গেছে। আর এসব অভিযোগের বিষয়ে জানতে চাইলে উল্টো সাংবাদিকদের সাথে অসৌজন্যমূলক আচরণ করেন উপজেলা নির্বাহী অফিসার।

অভিভাবকরা বলেন, পরীক্ষা কেন্দ্রের ভিতর থেকে প্রশ্নটি মোবাইলের মাধ্যমে ছবি তুলে স্থানীয় কোচিং সেন্টারের পরিচালকরা সরবরাহ করছে। আর সেই প্রশ্ন দেখে সাদা কাগজে উত্তর লেখার পর দায়িত্বরত শিক্ষকদের ম্যানেজ করে শিক্ষার্থীদের কাছ পৌঁছে দেওয়া হচ্ছে।

ঐ কেন্দ্রে চারটি কোচিং সেন্টার এর ৪৮ জন শিক্ষার্থী ছাড়াও প্রাথমিক ও ইবতেদায়ী মাদ্রাসার ৩৯৭ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে।

শুধু ঐ কেন্দ্রই নয় উপজেলার অনেক কেন্দ্রে পরীক্ষার নামে চলছে নকলের মহোৎসব। আর প্রশাসনের নাকের ডগায় এ ঘটনা ঘটলেও যেন দেখার কেউ নেই।

তবে, নারুচী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সচিব সাইদুজ্জামান জানান, কেন্দ্রে সুষ্ঠুভাবে পরীক্ষা হচ্ছে।

কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আনোয়ার হোসেন জানান, বিচ্ছিন্ন এলাকা হওয়ায় এই কেন্দ্রে দায়িত্বপালন করা কষ্টের। তবে নকলের কোন সুযোগ নেই। প্রশ্নপত্র বাহিরে যাওয়ার কোন খবর জানা নেই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলরুবা শারমীন এর সাথে যোগাযোগ করা হলে তিনি উল্টো সাংবাদিকদের সাথে অসৌজন্যমূলক আচরণ করেন। এছাড়া, সাংবাদিকরা কীভাবে পরীক্ষা কেন্দ্রে গিয়েছে তাও জানতে চান।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত