রাজশাহীতে বন্যায় ৫৬৪ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

প্রকাশ : ১৮ আগস্ট ২০১৭, ১২:২০

সাহস ডেস্ক

উজান থেকে নেমে আসা পানি ও গত কয়েক দিনের অবিরাম বর্ষণের কারণে রাজশাহী বিভাগের ৫৬৪টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান ব্যাহত হচ্ছে। 

রাজশাহী বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, এবারের বন্যায় ৪২৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৩৪৯টিতে পাঠদান বন্ধ রয়েছে, নদী গর্ভে বিলীন হয়েছে ১১টি ও বন্যায় আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে ৬৬টি স্কুল।

সিরাজগঞ্জের ১ হাজার ৬৬৫টি স্কুলের মধ্যে ১৩১টি, নওগাঁয় ১ হাজার ৩৬৪টির মধ্যে ১২০টি, বগুড়ায় ১ হাজার ৫৬৮টির মধ্যে ৭৬টি, পাবনায় ১ হাজার ১১৯টির মধ্যে ১৯টি ও জয়পুরহাটে ৩৭১টির মধ্যে ৩টিতে পাঠদান বন্ধ রয়েছে।

নদী গর্ভে বিলীন হয়েছে সিরাজগঞ্জে ৮টি, পাবনায় ২টি ও নওগাঁয় ১টি স্কুল। আর বন্যায় আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে সিরাজগঞ্জে ২২টি, বগুড়ায় ১০টি, নওগাঁয় ৩৩টি ও জয়পুরহাটে ১টি স্কুল। রাজশাহী বিভাগে ৮ হাজার ৮৪০টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী হচ্ছে ২৪ লাখ ৬১ হাজার ৯৩৬ জন।  

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলিক কার্যালয় সূত্র জানায়, ১৩৮টি বিদ্যালয় ও মাদ্রাসার পাঠদান বন্যার কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে। ইতোমধ্যে নওগাঁয় ২৪টি, জয়পুরহাটে ১১টি, বগুড়ায় ১১টি, পাবনায় ৫টি ও সিরাজগঞ্জে ৮৭টি প্রতিষ্ঠান রয়েছে।

রাজশাহী বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর উপ পরিচালক আবুল খায়ের বলেন, এটি একটি প্রাকৃতিক দুর্যোগ। গত কয়েক দিন বন্যা পরিস্থিতির অবনতি ঘটায় এবং বিদ্যালয়গুলোতে বন্যার পানি প্রবেশ করায় পাঠদান ব্যাহত হচ্ছে। তবে পরিস্থিতি মোকাবিলা করার জন্য আমাদের কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষকরা চেষ্টা করছেন। পানি নেমে গেলে শিক্ষা প্রতিষ্ঠান পরিস্কার করে অতিরিক্ত সময় নিয়ে ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের প্রতি বাড়তি মনোযোগ দেওয়া হবে। যাতে করে তারা সমাপনী ও বার্ষিক পরীক্ষায় ফলাফল ভালো করতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত