কনক মনিরুল ‘ওপেন কন-১৭’ এর নির্বাহী সদস্য মনোনীত

প্রকাশ : ৩১ জুলাই ২০১৭, ১৩:০১

সাহস ডেস্ক

উন্মুক্ত গবেষণা, তথ্য ও শিক্ষা নিয়ে কাজ করা গবেষক, একাডেমিসিয়ান, প্রকাশক, আইটি বিশেষজ্ঞ, লাইব্রেরিয়ান ও সাংবাদিকদের সবচেয়ে বৃহৎ আন্তর্জাতিক সেমিনার ‘ওপেন কনফারেন্স’ (OpenCon2017) ১১-১৩ নভেম্বর ২০১৭, জার্মানীর বার্লিনের বিখ্যাত ম্যাক্স প্লাঙ্ক সোসাইটির হার্নক হাউসে (Harnack House of the Max Planck Society) অনুষ্ঠিত হবে।

আন্তর্জাতিক এই ওপেন কনফারেন্সে ‘ওপেন একসেস বাংলাদেশ’ এর আহবায়ক কনক মনিরুল ইসলাম কনফারেন্স রিভিউ কমিটির নির্বাহী সদস্য মনোনীত হয়েছেন। তিনি ওপেন কনফারেন্সে ২০১৭ সালের উপস্থাপিত গবেষণা পেপার সমূহ ও স্কলারশীপ রিভিউয়ের অন্যতম সদস্য হিসাবে দায়িত্ব পালন করবেন। তিনি বর্তমানে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দায়িত্বশীল কর্মকর্তা হিসাবে কর্মরত আছেন। দেশ বিদেশের অসংখ্য জার্নালে তাঁর গবেষণা পত্র প্রকাশ পেয়েছে। তিনি আন্তর্জাতিক ওপেন কনেরও একজন সন্মানিত স্কলার।

উল্লেখ্য যে আন্তর্জাতিক বুদাপেস্ট ঘোষণা অনুযায়ী ১৭ ফেব্রুয়ারি ২০১৭ বাংলাদেশে যাত্রা শুরু  করে  ‘ওপেন একসেস বাংলাদেশ’। অনলাইন এই প্লাটফর্মটি আন্তজার্তিক ‘ওপেন একসেস’- এর একটি শাখা। দেশে গবেষক, শিক্ষাবিদ ও ডকুমেন্টালিষ্টদের উন্মুক্ত গবেষণা, তথ্য ও শিক্ষা প্রসারে লক্ষ্যে ‘ওপেন একসেস বাংলাদেশ’ কাজ করে যাচ্ছে। ওপেন একসেস বাংলাদেশ দেশে ও বিদেশে গবেষকদের মধ্যে যেমন জ্ঞানভিত্তিক যোগাযোগ তৈরি করে থাকে তেমনি দেশে উন্মুক্ত গবেষণা, তথ্য ও শিক্ষা প্রসারের নীতি নির্ধারণে সহযোগিতা করবে। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে উন্মুক্ত গবেষণা, তথ্য ও শিক্ষা প্রসারে বিভিন্ন সেমিনারের অয়োজন করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত