প্রকাশনির হাতে জিম্মি হয়ে গাইড কিনছে শিক্ষার্থীরা

প্রকাশ : ২০ মার্চ ২০১৭, ১৪:৩৭

মোশাররফ হোসেন মনির

কুমিল্লা মুরাদনগর উপজেলার প্রায় ৪৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের এক লক্ষ শিক্ষার্থী প্রকাশনির কাচ্ছে জিম্মি হয়ে গাইড বই কিনতে বাধ্য হচ্ছে। বছরের শুরুতে এসব বই কিনতে দোকানগুলোতে ভিড় করছে শিক্ষার্থী ও অভিভাবকরা। এমনকি নিষেধাজ্ঞা অমান্য করে উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের বিভিন্ন প্রকাশনির গাইড ও ব্যাকরণ বই বুক লিস্ট প্রধানের মাধ্যমে কেনার নির্দেশ দিয়েছে।

এদিকে নিষিদ্ধ ঘোষিত নোট ও গাইড বই বিক্রি বন্ধে মোবাইল কোর্টসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের পক্ষ থেকে নির্দেশনা থাকা ও গত ৯ জানুয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা সভায় মোবাইল কোর্ট পরিচালনা করার কথা থাকলেও এখন পর্যন্ত রহস্যজনক কারণে বিষয়টি দেখেও না দেখার ভান করছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সরকার শিক্ষার্থীদের মেধা বিকাশের জন্য যুক্ত করেছে সৃজনশীল পদ্ধতি। একইসঙ্গে সরকার ও দেশের সর্বোচ্চ আদালত অষ্টম শ্রেণি পর্যন্ত নোট ও গাইড বই বিপণন, প্রদর্শন, প্রস্তুতকরণ, মুদ্রণ ও প্রকাশনা নিষিদ্ধ করেছে। কিন্তু এ নিষেধাজ্ঞা উপেক্ষা করে এ উপজেলার এক শ্রেণির লাইব্রেরি মালিকরা ইতিমধ্যে নিষিদ্ধ ঘোষিত নোট ও গাইড বইয়ের মজুদ গড়ে তুলেছেন।

এছাড়া লাইব্রেরি মালিক ও প্রকাশনীর প্রতিনিধিরা উপজেলার ২০৩টি প্রাথমিক, ১৫৭টি কিন্টারর্গাডেন, ৫৪টি মাধ্যমিক বিদ্যালয় ও ৩৭টি মাদ্রাসার অধিকাংশ প্রধান শিক্ষক ও সহকারি শিক্ষকরা মোটা অংকের টাকার কমিশন ও ডোনেশন বিনিময়ে শিক্ষার্থীদের চড়াদামে পপি, জুপিটার, গ্যালাক্সি, একের ভিতর তিন ও দিগন্ত, আল-ফাতাহ্ নামের গাইড ও ব্যাকরণ বইয়ের বুক লিস্টের মাধ্যমে ক্রয়ের জন্য বাধ্য করা হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রামচন্দ্রপুর রামকান্ত উচ্চ বিদ্যালয়, কোম্পানীগঞ্জ বদিউল আলম উচ্চ বিদ্যালয়, মোচাগাড়া উচ্চ বিদ্যালয, যাত্রাপুর উচ্চ বিদ্যালয়, শ্রীকাইল কেকে উচ্চ বিদ্যালয়, বাশঁকাইট পিজি উচ্চ বিদ্যালয়, নূরুন্নাহার বালিকা উচ্চ বিদ্যালয়, কৃষ্ণপুর জিডিবি উচ্চ বিদ্যালয়, পায়ব হাজী আব্দুল গনি উচ্চ বিদ্যালয়, জাহাপুর কমলাকান্ত একাডেমি, বাঙ্গরা উমালোচন উচ্চ বিদ্যালয়, ধনিরামপুর উচ্চ বিদ্যালয়, কোরপানপুর জিএম উচ্চ বিদ্যালয়, বিষ্ণপুর উচ্চ বিদ্যালয় গুলোর শিক্ষার্থীরা পপি গাইট বইয়ের কাছে জিম্মির চিত্র। অষ্টম শ্রেণির একটি গাইড বই বিক্রি হচ্ছে ৮১০ টাকা থেকে ৯৫০ টাকায়। চতুর্থ শ্রেণির একটি গাইড বইয়ের মূল্য কমপক্ষে ৪৫০ টাকা।

এ বিষয়ে পায়ব হাই স্কুলের প্রধান শিক্ষক মো: আনোয়ার হোসেন গাইড বই মালিকের কাছ থেকে টাকা নেওয়ার কথা স্বীকার করে বলেন, ‘আমাদের স্কুলের সকল শিক্ষক পিকনিকে যাওয়ার জন্য ৪০ হাজার টাকা দিয়েছে একটি গাইড বই মালিক পক্ষ। তবে আমরা ছাত্রদেরকে ওই বই কিনতে চাপ দেই না।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এএনএম মাহবুবুর আলম জানান, শিক্ষরা গাইড বই মালিকদের সাথে কোন প্রকার চুক্তি না করার জন্য তাদেরকে কড়াভাবে নিষেধ করেছি। তার পরও কিছু শিক্ষক নিষেধ মানছে না।

কুমিল্লা জেলা শিক্ষা কর্মকর্তা মো. আবদুল মজিদ বলেন, নোট-গাইডের সঙ্গে শিক্ষকেরা জড়িত কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। আর বাজারে নোট-গাইডের ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে। তবে প্রাথমিক পর্যায়ে বিনামূল্যে শিক্ষার্থীদের বই সরবরাহ করা হচ্ছে। আলাদাভাবে কোনো বই কেনার প্রয়োজন নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত