রাজধানীতে লাগামহীন পেঁয়াজ-সবজির দাম

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৭, ১৭:৫২

সাহস ডেস্ক

রাজধানীর বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বাড়ছে। এক মাসের ব্যবধানে সব ধরনের পেঁয়াজের দাম বেড়েছে  কেজি প্রতি ১০ থেকে ১৫ টাকা। অন্যদিকে প্রায় সব ধরনের সবজির কেজি ৫০ টাকার ওপরে। বাজারে গিয়ে পেঁয়াজের দাম শুনেই হতাশ হচ্ছেন সাধারণ মানুষ। কারণ গত এক মাসে প্রতি কেজি দেশি পেঁয়াজের দাম ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫৫ টাকায়। আর আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম ১৫ টাকা বেড়ে এখন ৫০ টাকায় পৌঁছেছে।

রাজধানীর বেশ কয়েকটি বাজারে বর্তমান দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। 

ক্রেতারা বলছেন, পেঁয়াজের দাম আসলেই অনেক বেশি, যা দেখার মতো কেউ নেই। বাজার পর্যবেক্ষণের জন্য ভ্রাম্যমাণ আদালত থাকা দরকার বলে মনে করেন তারা। ক্রেতাদের অভিযোগ, শুধু পেঁয়াজ নয়, নিত্যপ্রয়োজনীয় সব ধরনের পণ্যের দাম দিন দিন বাড়ছে। যার ফলে মানুষের আয়ের সঙ্গে ব্যয়ের কোনো সামঞ্জস্য থাকছে না।

খুব শিগগির পেঁয়াজের দাম কমার সম্ভাবনা দেখছেন না খুচরা বিক্রেতারা। 

এ ব্যাপারে এক খুচরা বিক্রেতা বলেন, ভারত থেকে ছোট আকারের একধরনের পেঁয়াজ আসত, যেটি এখন আসছে না। আর  দেশি পেঁয়াজের মৌসুম না হওয়ায় দাম বাড়ছে। আগামী মৌসুম না আসা পর্যন্ত দাম কমার কোনো সম্ভাবনা নেই বলেও  তিনি জানান।

অন্যদিকে শুধু পেঁপে ছাড়া সব ধরনের সবজির কেজি ৫০ টাকার। তবে কিছুটা কমতির দিকে এখন কাঁচামরিচের দাম। অন্যদিকে খুব একটা ওঠানামা নেই চালের বাজারে। তাই কিছুটা বাড়তি দামেই চাল কিনতে হচ্ছে সাধারণ মানুষকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত