আজ শুরু হচ্ছে বাজেট অধিবেশন

প্রকাশ : ০৫ জুন ২০১৮, ১১:০০

সাহস ডেস্ক

আজ মঙ্গলবার (৫ জুন) বাজেট অধিবেশন শুরু হচ্ছে। বেলা ১১টা থেকে অধিবেশন শুরু হবে। আর আগামী ৭ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আগামী অর্থবছরের বাজেট পেশ করবেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৬ মে সংসদের এ ২১তম অধিবেশন আহ্বান করেছেন।

এ অধিবেশনে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ এবং পাস করা হবে।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে, বাজেট অধিবেশনের সব প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন করা হয়েছে। এর অংশ হিসেবে বাজেট অধিবেশনে সংসদ সদস্যদের বাজেট সম্পর্কে আলোচনায় সহযোগিতা প্রদানের জন্য সোমবার থেকে বাজেট ইনফরমেশন হেল্প ডেস্ক চালু হয়েছে।

এ অধিবেশনে বাজেট পেশ ছাড়াও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিল পাস হতে পারে। তবে সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় অধিবেশনের কার্যক্রম ও মেয়াদ নির্ধারণ করা হবে।

এদিকে দশম জাতীয় সংসদের ২০তম অধিবেশন গত ৮ এপ্রিল শুরু হয়ে ১২ এপ্রিল শেষ হয়। মোট ৫ কার্যদিবসের এ অধিবেশনে ৫টি সরকারি বিল পাস হয়েছে। অধিবেশনের শেষ কার্য দিবসে জাতিসংঘ বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জনের ঘোষণায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জনগণকে ধন্যবাদ জানিয়ে ১৪৭(১) বিধিতে আনা প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে সবসম্মতিক্রমে ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হয়। 
সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত