প্রথম জাতীয় কমপ্লায়েন্স উৎসব অনুষ্ঠিত

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৮, ১২:৩০

সাহস ডেস্ক

বাংলাদেশে প্রথমবারের মতো তৈরী পোশাক শিল্পসহ বিভিন্ন শিল্পখাতের কমপ্লায়েন্স পেশাজীবিদের অংশগ্রহণে ‘ফার্স্ট ন্যাশনাল কমপ্লায়েন্স কার্নিভাল-২০১৮’ অনুষ্ঠিত হয়েছে।

ঢাকার আন্তর্জাতিক কনভেনশন সিটি অব বসুন্ধরার নবরাত্রি হলরুমে অনুষ্ঠানটির আয়োজন করে ‘ ইনস্টিটিউট অব কমপ্লায়েন্স প্রফেশনালস (আইসিপি)। দিনব্যাপী নানা আয়োজনের এই অনুষ্ঠানে বিভিন্ন রপ্তানীমুখী শিল্পখাত থেকে প্রায় ১৩০০ পেশাজীবি  অংশগ্রহণ করেন।

আইসিপি’র মুখপাত্র ও উৎসব আয়োজনের আহ্বায়ক শায়লা আশরাফের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হাসানুল হক ইনু। এতে বিশেষ অতিথি হিসেবে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন জার্মান অ্যাম্বাসির ডেপুটি হেড অব মিশন মিঃ মাইকেল শুলতেইস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ড. মোঃ আনোয়ার উল্লাহ, এক্সপোর্ট এসোসিয়েশন অব বাংলাদেশ এর প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম ও বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম প্রমুখ। 

প্রধান অতিথির বক্তব্যে হাসানুল হক ইনু বলেন, জাতির জনক কন্যা শেখ হাসিনা সরকারের বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতি গতি পেয়েছে। বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। এই গতির ধারা অব্যাহত রাখতে, জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদান বাড়াতে ও টেকসই উন্নয়নের ক্ষেত্রে প্রত্যেকেরই স্ব-স্ব অবস্থান থেকে অবদান রাখতে হবে।

দিনব্যাপী নানা আয়োজনে ২০২১ এর পোশাক রপ্তানী লক্ষ্যমাত্রা ৫০ বিলিয়ন ডলার অর্জনে কমপ্লায়েন্স পেশাজীবিদের ভূমিকা নির্ধারণ ও নিশ্চিতকরণে করণীয় নির্ধারণ, নারী ক্ষমতায়নসহ সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জনে সচেতনতা বৃদ্ধি, পরিবেশগত কমপ্লায়েন্সের বর্তমান অবস্থা, প্রত্যাশা ও টেকসই পরিবেশ কমপ্লায়েন্স নিশ্চিত করার লক্ষ্যমাত্রা নির্ধারণসহ বিভিন্ন বিষয়ে তিনটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। 

আলোচনায় অংশগ্রহণ করেন মাসকো গ্রুপের নির্বাহী পরিচালক মাহবুবুল আলম মিল্টন, বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজির প্রো-ভাইস চ্যান্সেলর ড. আইয়ূব নীব, অতিরিক্ত সচিব তপন কুমার ঘোষ, ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক এরফান আলি, এলিভেট এর কান্ট্রি ম্যানেজার মামুন জামান, জিআইজেড এর উপদেষ্টা মঞ্জুর মোর্শেদ, এসএনবি নেদারল্যান্ডের  ওয়ার্কিং উইথ উইম্যান প্রজেক্টের টিম লিডার ফারথিবা রাহাত খান, সাজিদা ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক জাহিদা কবির ফিজা, মার্কস এন্ড স্পেন্সার এর বাংলাদেশ ও মিয়ানমার কান্ট্রি হেড স্বপ্না ভৌমিক, কেয়ারফোর এর রিজিওনাল ম্যানেজার থমাস র্যাডাল, বিজিএমইএ’র ডেপুটি সিনিয়র সেক্রেটারি মনোয়ার হোসাইন, পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. নুরুল কাদের, বেজা’র নির্বাহী সদস্য এমদাদুল হক, নর্দান তশরিফা গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক মহিম হাসান এবং হোয়েনস্টিন ইনস্টিটিউট এর দক্ষিণ পূর্ব এশিয়ার আঞ্চলিক প্রধান ড. মোহাম্মদ কামরুজ্জামান প্রমুখ। 

মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানটির পরিসমাপ্তি ঘটে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত