চামড়া শিল্পে দক্ষ শ্রমিক তৈরি করবে সিওইএল

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৭, ১৮:১৭

সাহস ডেস্ক

লেদার খাত উৎপাদন সক্ষমতা বাড়ানো এবং গুণগত মানসম্পন্ন লেদার পণ্য তৈরিতে দক্ষ শ্রমিক দরকার। বাংলাদেশের লেদার খাতের সে চাহিদা পূরণ করছে সেন্টার অব এক্সিলেন্স ফর লেদার স্কিল বাংলাদেশ লিমিটেড (সিওইএল)।

রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলছে দেশের চামড়াজাত পণ্যের সবচেয়ে বড় আয়োজন ইন্টারন্যাশনাল ট্রেডশো অন লেদার অ্যান্ড ফুটওয়্যার মেশিনারি, কম্পোনেন্টস, কেমিক্যালস অ্যান্ড অ্যাক্সেসরিজ সংক্ষেপে ‘লেদারটেকশো’র প্রদর্শনী।

শুক্রবার (১৭ নভেম্বর) এই পঞ্চম লেদারটেক শো’র দ্বিতীয় দিন। প্রদর্শনী চলবে ১৮ নভেম্বর (শনিবার) পর্যন্ত।

ভারত, চীন, ভিয়েতনাম, থাইল্যান্ডসহ ১৫টি দেশের ১৭১টি প্রতিষ্ঠান ও শিল্পখাতের সংগঠক, বিশ্বখ্যাত ব্র্যান্ড এবং আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এ আয়োজনে অংশ নিচ্ছেন।

সেন্টার অব এক্সিলেন্স ফর লেদার স্কিল বাংলাদেশ লিমিটেড (সিওইএল) একটি স্টল নিয়ে অংশ নিয়েছে লেদারটেক শো’তে।

সিওইএল’র ম্যানেজার অপারেশন ইমরান নাজমুল কপল বলেন, দেশে লেদার খাতে ২০০৯ সালে দক্ষ শ্রমিকের একটা সংকট বোঝা যায়। তখন সুইং, কাটিং লাস্টিং এ বিষয়ে দক্ষ অপারেটর পাওয়া যাচ্ছিলো না। তখনই ‘ইন্ড্রাস্ট্রি স্কিল কাউন্সিল’ সিদ্ধান্ত নেয় একটা ট্রেনিং সেন্টারের। যে ট্রেনিং সেন্টারটি চামড়া খাতে এসব ছোটখাটো প্রয়োজন মেটাবে।

তখনই ট্রেনিং সেন্টারটি গাজীপুরে স্থাপন করা হয়। ওই এলাকায় অ্যাপেক্স, ল্যান্ডমার্কসহ আরও যেসব ফ্যাক্টরি রয়েছে তাদের চাহিদা মেটানো হতো। গ্রাম থেকে আসা শ্রমিকদের দুই-তিন মাসের ট্রেনিং দিয়ে ফ্যাক্টরিতে দেওয়া হতো বলেও জানান নাজমুল কপল।

তিনি বলেন, কারো প্রয়োজন ‘মিড লেবেল’ কারো প্রয়োজন ‘ফায়ার সেফটি’, ‘কমপ্লায়েন্স’ আবার কারো প্রয়োজন সাধারণ দক্ষ অপারেটর। সে অনুযায়ী ব্যাচ করে ট্রেনিং দিচ্ছে সিওইএল।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত