‘হঠাৎ করে ডলারের মূল্য বৃদ্ধি ভালো লক্ষণ নয়’

প্রকাশ : ২৭ এপ্রিল ২০১৭, ১৮:৫৫

সাহস ডেস্ক

রমজানের আগে হঠাৎ করে ডলারের মূল্য বৃদ্ধি ভালো লক্ষণ নয় বলে মনে করছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। মন্ত্রী বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের বলেন এ কথা বলেন।

তিনি বলেন, মে মাসে রোজা শুরু হয়ে যাবে। আমার মনে হয় এটা (ডলারের দাম বৃদ্ধি) একটা কারসাজি। এই সময়ে ডলারের দাম বাড়লে বাজারে নেতিবাচক প্রভাব পড়তে পারে এবং নিত্যপণ্যের দাম বেড়ে যেতে পারে। তবে পরিস্থিতি সামাল দিতে প্রয়োজনে রিজার্ভ ডলার ব্যবহার করা হবে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

পরিস্থিতি সামাল দেয়ার উদ্যোগের কথা জানিয়ে মন্ত্রী বলেন, ‘আমাদের ৩ হাজার ২০০ কোটি ডলারের রিজার্ভ আছে। প্রয়োজনে সেখান থেকে ব্যবহার করব। কারণ, এই মুহূর্তে উদ্যোগ না নিলে ডলারের মূল্যবৃদ্ধির প্রভাব পড়বে বাজারে।’

বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে কথা বলেছেন উল্লেখ করে তিনি সাংবাদিকদের বলেন, গভর্নর এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা নিচ্ছেন। ডলারের দাম এরই মধ্যে ৮৪ থেকে ৮২ টাকায় নেমে এসেছে এবং আশা করছি ৮০ টাকার নিচে নেমে আসবে।

হঠাৎ করেই অস্থিতিশীল হয়ে উঠেছে দেশের ডলারের বাজার। দুই সপ্তাহের ব্যবধানে প্রতি ডলারের দাম ৩-৪ টাকা পর্যন্ত বেড়েছে। ২৫ এপ্রিল দেশের আন্তঃব্যাংক বৈদেশিক লেনদেনে প্রতি ডলার ৮৩ টাকা ৮০ পয়সা পর্যন্ত দামে বিক্রি হয়েছে। আর খোলাবাজারে প্রতি ডলার লেনদেন হয়েছে সর্বোচ্চ ৮২ টাকা ২৫ পয়সায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত