আজ থেকে খুলছে মাংসের দোকান

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৭, ১০:৫৭

সাহস ডেস্ক

টানা ছয় দিনের ধর্মঘটের পর কোনো ধরনের মীমাংসা ছাড়াই ধর্মঘট প্রত্যাহার করেছে ঢাকা মহানগর মাংস ব্যবসায়ী সমিতি।

আজ সোমবার (২০ ফেব্রুয়ারি) থেকে রাজধানীর মাংসের দোকানগুলো খুলবে। রবিবার যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি ও ঢাকা মহানগর মাংস ব্যবসায়ী সমিতির নেতারা।

রাজধানীর গাবতলী গরুর হাটে মহানগর মাংস ব্যবসায়ী সমিতির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল আলম। তিনি বলেন, মাংস ব্যবসায়ীরা ভোক্তাদের স্বার্থেই ধর্মঘট ডেকেছিল। আবার ভোক্তাদের কথা চিন্তা করে ধর্মঘট প্রত্যাহার করছে। সোমবার থেকে রাজধানীর মাংস ব্যবসায়ীরা দোকান খুলবেন; কিন্তু মাংসের বাজার কী হবে, তা নির্ভর করছে বাণিজ্যমন্ত্রী ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের পদক্ষেপের ওপর। মাংসের বাজারে কোনো শৃঙ্খলা আশা করা ঠিক হবে না। কারণ ব্যবসায়ীরা খরচের সঙ্গে মুনাফা যোগ করেই বিক্রয়মূল্য নির্ধারণ করবেন।

গাবতলী গরুর হাটে অতিরিক্ত খাজনা আদায় ও চাঁদাবাজি বন্ধ করাসহ চার দফা দাবিতে ঢাকা মহানগর মাংস ব্যবসায়ী সমিতি গত সোমবার থেকে ছয় দিনের এ ধর্মঘট শুরু করে। শনিবার ধর্মঘট শেষ হলেও সরকারের ঘোষণা অনুযায়ী রোববার ঢাকায় ‘মিটলেস ডে’ অধিকাংশ মাংসের দোকান বন্ধ ছিল। তবে কয়েকটি এলাকায় মাংস বিক্রি হয়েছে। সেসব দোকানে গরুর মাংস বিক্রি হয় ৪৮০ থেকে ৫০০ টাকা কেজি আর খাসির মাংস বিক্রি হয় ৬৫০ থেকে ৭০০ টাকায়।

জানা যায়, সমিতির ডাকে সাড়া দিয়ে ছয় দিন ঢাকা মহানগরীর প্রায় পাঁচ হাজার দোকানে মাংস বিক্রি বন্ধ ছিল। ব্যবসায়ীদের অভিযোগ, গাবতলী গরুর হাটের ইজারাদাররা সরকারি নির্দেশনা উপেক্ষা করে ইচ্ছামতো খাজনা আদায় করছে।

গত ছয় দিনে রাজধানীতে মাংস সরবরাহ বন্ধ থাকায় হোটেল-রেস্তোরাঁসহ সাধারণ জনগণও বিপাকে পড়েছে। কিন্তু ব্যবসায়ীদের সঙ্গে সিটি করপোরেশন আলোচনার কোনো উদ্যোগ নেয়নি। সবশেষে রবিবার সকালে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুন্সী সফিউল হক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব মো. আমিনুল ইসলাম ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের বৈঠকে থাকার কথা থাকলেও তিনি ঢাকার বাইরে থাকায় অংশ নিতে পারেননি। এরপর দুপুরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সঙ্গে বৈঠকের জন্য গেলেও মেয়রের পূর্বনির্ধারিত বৈঠক থাকায় তিনি ব্যবসায়ীদের সঙ্গে বসতে পারেননি। এরপর বিকেলে মাংস ব্যবসায়ী সমিতি সংবাদ সম্মেলন করে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মর্তুজা মন্টু, সহ-সভাপতি আনোয়ার হোসেন, মহানগর মাংস ব্যবসায়ী সমিতির সভাপতি আবদুল বারেক, সাধারণ সম্পাদক ছালিম আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত