‘মোবাইল ব্যাংকিং নিয়ে জনগণের সঙ্গে প্রতারণা ও তামাশা হচ্ছে’

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৫৮

সাহস ডেস্ক

বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেছেন, দেশে মোবাইল ব্যাংকিং নিয়ে জনগণের সঙ্গে প্রতারণা ও তামাশা হচ্ছে।

৯ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) রাজধানীর অফিসার্স ক্লাবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত উপ-কর কমিশনার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

ফরাসউদ্দিন বলেন, বর্তমানে মোবাইল ব্যাংকিংয়ে ১০০ টাকা লেনদেনের সময় ১ টাকা ৮৬ পয়সা চার্জ হিসেবে কেটে নিচ্ছে সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো। যা জনগণের সঙ্গে এক প্রকার প্রতারণা। যেখানে ব্যাংক সিস্টেমে নেয় ৪০ পয়সা। সেখানে মোবাইল ব্যাংকিংয়ে এ চার্জ ৪০ পয়সার বেশি হওয়া উচিত নয়। এ বিষয়ে সংশ্লিষ্ট নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানকে ভেবে দেখতে হবে। তারা মানুষকে ঠকাচ্ছে।

তিনি বলেন, বিভিন্ন সময় এনবিআর গ্রাহকের ব্যাংক হিসাব দেখতে চায়। বিশেষ প্রয়োজন না হলে এটা করা উচিত নয়। কেবল সুনির্দিষ্ট অভিযোগ থাকলে গ্রাহকের ব্যাংক হিসাব দেখতে হবে। কারণ এটা মানুষের আমানত; তা রক্ষা করতে হবে। এ ছাড়া এনবিআর বিভিন্ন সময় অভিযোগের পরিপ্রেক্ষিতে চিঠি দেয়। এ ক্ষেত্রে যথাযথ সম্মান দেখিয়ে চিঠি দেওয়া উচিত। 

সম্মেলনে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো.নজিবুর রহমানের সভাপতিত্বে ছিলেন এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ ও এনবিআর সদস্য মো.আব্দুল রাজ্জাকসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত