চলে গেলেন ভি এস নাইপল

প্রকাশ : ১২ আগস্ট ২০১৮, ১১:৪২

সাহস ডেস্ক

সাহিত্যে নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত ত্রিনিদাদে জন্মগ্রহণকারী নোবেলজয়ী ব্রিটিশ ঔপন্যাসিক স্যার ভিএস নাইপল আর নেই। ৮৫ বছর বয়সে লন্ডনে নিজ বাড়িতে মৃত্যু হয় এই লেখকের।

স্ত্রী নাদিরা নাইপল জানিয়েছেন, সৃজনশীলতা, উদ্যম আর জীবনে যা কিছু নিয়ে থাকতে ভালোবাসতো তাই সেইসব অনুষঙ্গের মধ্যে থেকেই ভি এস নাইপলের মৃত্যু হয়েছে।

বিবিসি জানায়, নাইপলের মৃত্যুতে তার অনুরাগীরা সামাজিক যোগাযোগমাধ্যমে শোক প্রকাশ ও শ্রদ্ধা জানাচ্ছেন। মেইল অ্যান্ড সানডে সম্পাদক ও স্যার ভিদিয়ার বন্ধু জিওরডি গ্রেইগ বলেছেন, তার মৃত্যুতে ব্রিটেনের সাহিত্য ঐতিহ্যে শূন্যতা তৈরি করবে। তবে তার বইগুলো বেঁচে থাকবে তা নিয়ে কোনও সন্দেহ নেই।

লেখক আনন্দ গিরিধারাদাস বলেছেন, তিনি তার কাছ থেকে অনেক কিছু শিখেছেন। আরেক লেখক জিত হিম তাকে শক্তিশালী ঔপন্যাসিক আখ্যা দিয়েছেন। লেখক প্যাট্রিস ইওরসিক তাকে ক্যারিবিয় সাহিত্যের টাইটান আখ্যা দিয়েছেন।

স্যার বিদ্যাধর সূর্যপ্রসাদ নাইপল ১৯৩২ সালের ১৭ আগস্ট ত্রিনিদাদে জন্মগ্রহণ করেন। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্য নিয়ে অধ্যয়ন করেছেন। ইংল্যান্ডে স্থায়ী হলেও সারা দুনিয়াব্যাপী ঘুরে বেড়িয়েছেন নাইপল। 

এক একটি দেশ ঘুরেছেন আর লিখেছেন কালজয়ী এক একটি সাড়াজাগানো বই। ২০১৬ সালে ঢাকায় অনুষ্ঠিত আন্তর্জাতিক সাহিত্য উৎসব ‘ঢাকা লিটারেরি ফেস্টিভ্যাল’-এর ষষ্ঠ পর্বে অংশ নিতে বাংলাদেশেও এসেছিলেন ব্রিটিশ লেখক ভি এস নাইপল।

নোবেলজয়ী এই লেখক ৩০টিরও বেশি বই লিখেছেন। ১৯৭১ সালে বুকার পুরস্কার এবং ২০১১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান ব্রিটিশ এই লেখক। ‘এ হাউস ফর মি. বিশ্বাস’, ‘এ বেন্ড ইন দ্য রিভার’, ‘অ্যামং দ্য বিলিভার্স’, ‘দি অ্যানিগমা অব অ্যারাইভাল’ ভি এস নাইপলের উল্লেখযোগ্য সাহিত্যকর্ম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত