আজ থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৮, ১৬:২০

সাহস ডেস্ক

আজ শনিবার (১৩ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে ‘আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন ১৪২৪’। চলবে সোমবার পর্যন্ত। বাংলা একাডেমি প্রাঙ্গণে তিন দিনের এ আয়োজনের প্রতিপাদ্য হচ্ছে ‘বিশ্ব মানব হবি যদি কায়মনে বাঙালি হ’। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের তিন শতাধিক সাহিত্যিক-বুদ্ধিজীবী এ সম্মেলনে সাহিত্যবিষয়ক নানা ভাবনা বিনিময় করবেন।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনের সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী দিনে বিকেল ৫টা থেকে বাংলা একাডেমির প্রাঙ্গণে শুরু হবে সম্মেলনের কার্যক্রম। রাত ৯টা পর্যন্ত চলবে প্রথম দিনের নানা আয়োজন। একাডেমি প্রাঙ্গণে প্রদর্শিত হবে দুই চলচ্চিত্র ‘সূর্যদীঘল বাড়ি’ ও ‘পদ্মা নদীর মাঝি’। আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে ম্যাড থেটারের নাটক ‘নদ্দিউ নতিম’। এছাড়াও সন্ধ্যায় অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও ভারতের কবি-সাহিত্যিকদের প্রীতি সম্মেলন। সন্ধ্যা ৬টায় কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে ‘বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলা সাহিত্যের সমকালীন ছোটগল্প’ শীর্ষক আলোচনা। এ বিষয়ে ভারতের প্রখ্যাত সাহিত্যিক সমরেশ মজুমদারের সঙ্গে আলোচনায় অংশ নেবেন বাংলাদেশের কথাসাহিত্যিকরা।

সম্মেলনের দ্বিতীয় দিন ১৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে ‘বাংলা সাহিত্যে দেশভাগের অভিঘাত’, ‘সাহিত্য ও চলচ্চিত্র’, ‘বাংলা সংবাদ ও সাময়িকপত্রের ২০০ বছর’ ও ‘সাম্প্রতিক বাংলা উপন্যাসের গতি ও গন্তব্য’ শিরোনামে চারটি সেমিনার। এদিন বিকেলে রবীন্দ্র চত্বরে কবিতা পাঠের সঙ্গে গানের সুরে মাতাবেন বাংলাদেশ ও ভারতের শিল্পীরা।

তৃতীয় দিনে থাকছে তিনটি সেমিনার- ‘ভাষা আন্দোলন ও বাঙালি জাতিসত্তা’, ‘অনুবাদের সাহিত্য, সাহিত্যের অনুবাদ’ ও ‘প্রযুক্তির বিশ্বে সাহিত্যের সংকট ও সম্ভাবনা’।

সম্মেলন সবার জন্য উন্মুক্ত। সম্মেলনে অংশ নিতে http://banglasahityasammelan.com/register ওয়েবসাইটে যে কেউ নিবন্ধন করতে পারবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত