একুশে গ্রন্থমেলা পরিদর্শনে টাস্কফোর্স গঠিত হচ্ছে আজ

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:৫০

সাহস ডেস্ক

‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৭’র স্টল পরিদর্শনের লক্ষ্যে বাংলা একাডেমির নেতৃত্বে আজ শনিবার (১১ ফেব্রুয়ারি) টাস্কফোর্স কমিটি গঠিত হচ্ছে।

গ্রন্থমেলা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা বাসস জানায়, শনিবার ৬ সদস্যের টাস্কফোর্স কমিটি গঠন করা হবে। শিগগিরই এ কমিটি মেলা পরিদর্শনে নামবে।

তিনি জানান, কমিটি মেলার স্টলগুলো পরিদর্শন করে নিষিদ্ধ গ্রন্থ ও অন্যান্য সামগ্রী, যেমন- অশ্লীল, রুচিগর্হিত, জাতীয় নেতৃবৃন্দের প্রতি কটাক্ষ, ধর্মীয় অনুভূতিতে আঘাত, অমর একুশে, বাংলাদেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ ও সামাজিক মূল্যবোধের পরিপন্থি ও পাইরেটেড গ্রন্থ, পত্রিকা, পোস্টার, সিডি, ডিভিডি, এমন যা কিছু গ্রন্থমেলার পক্ষে ক্ষতিকর তা খুঁজে দেখবে।

জালাল আহমেদ বলেন, অমর একুশে গ্রন্থমেলা ২০১৭’র নীতিমালা ও নিয়মাবলির ১৩.১৩, ১৩.১৪ ও ১৩.১৫ উপধারা মোতাবেক উল্লেখিত গ্রন্থ ও সামগ্রী মেলায় বিক্রি নিষিদ্ধ।

তিনি বলেন, টাস্কফোর্স যদি মেলায় কোনও স্টলে নিষিদ্ধ ও ক্ষতিকর কোনও বই বা সামগ্রী পায় তাহলে ওই স্টলের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

মেলা কমিটির সদস্য সচিব আরও বলেন, টাস্কফোর্স কমিটিতে বাংলা একাডেমির ১ জন, সংস্কৃতি মন্ত্রণালয়ের ১ জন, কপিরাইটের ১জন, পুলিশের ১ জন এবং দুই প্রকাশনা সংস্থার ১ জন করে ২ জন প্রতিনিধি থাকবে।

সূত্র: বাসস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত