২০১৭ সালের একুশে পদকের মনোনয়ন আহ্বান

প্রকাশ : ১১ আগস্ট ২০১৬, ১১:২৭

সাহস ডেস্ক

প্রতি বছরের মতো ২০১৭ সালেও একুশে পদক দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। উদ্যোগের অংশ হিসেবে পদকের জন্য মনোনয়ন বা প্রস্তাব আহ্বান করা হয়েছে। বৃহস্পতিবার (১১ আগস্ট) সংস্কৃতি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভাষা আন্দোলন, শিল্পকলা (সংগীত, নৃত্য, অভিনয়, চারুকলাসহ সব ক্ষেত্রে), মুক্তিযুদ্ধ, সাংবাদিকতা, গবেষণা, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি, অর্থনীতি, সমাজসেবা, রাজনীতি, ভাষা ও সাহিত্যে গৌরবোজ্জ্বল অবদানের স্বীকৃতিস্বরূপ ব্যক্তি (জীবিত/মৃত), গোষ্ঠী, প্রতিষ্ঠান ও সংস্থাকে এ পদক দেওয়া হবে। এ ছাড়া সরকার নির্ধারিত অন্য কোনো ক্ষেত্রে প্রশংসনীয় ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক উদ্যোগও রাষ্ট্রীয় এ সম্মানের জন্য বিবেচিত হবে।

যোগ্য ব্যক্তি ও প্রতিষ্ঠান বাছাইয়ের জন্য সরকারের সব মন্ত্রণালয়, বিভাগ, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন দফতর, সংস্থা, সরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং সব জেলা প্রশাসককে মনোনয়ন প্রস্তাব ১ নভেম্বরের মধ্যে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে। স্বাধীনতা পদক ও একুশে পদকপ্রাপ্ত বিশিষ্টজনরাও মনোনয়ন প্রস্তাব পাঠাতে পারেন।

এ-সংক্রান্ত তথ্যাবলি ও একুশে পদক নীতিমালা এবং মনোনয়ন প্রস্তাবের ফরম সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইট : www.moca.gov.bd এবং তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট : www.moi.gov.bd -এ পাওয়া যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত