যুগান্তর-যমুনা টিভির বিরুদ্ধে প্রাণের মামলা

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১:১৫

সাহস ডেস্ক

মিথ্যা ও মানহানিকর খবর প্রচারের অভিযোগে দুই হাজার কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে দৈনিক যুগান্তর ও যমুনা টেলিভিশনের বিরুদ্ধে মামলা করেছে প্রাণ-আরএফএল গ্রুপ।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ উৎপল ভট্টাচার্যের আদালতে রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রাণ এগ্রো লিমিটডের চেয়ারম্যানের পক্ষে ব্যবস্থাপক ওমর ফারুক ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালতে দুইটি পৃথক মামলা করেন।

প্রাণ-আরএফএল গ্রুপের পক্ষে মামলাটি পরিচালনা ও শুনানি করেন আইনজীবী তানজিম আল ইসলাম।

যমুনা টিভির বিরুদ্ধে দায়ের করা মামলায় বিবাদী করা হয়েছে যমুনা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), প্রধান বার্তা সম্পাদক (চিফ নিউজ এডিটর), প্রতিবেদক মাহাবুবুর রহমান রিপন, শিবলী নোমান ও নাজমুল হাসানকে। যুগান্তরের বিরুদ্ধে দায়ের করা মামলায় বিবাদী করা হয়েছে যুগান্তর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক, প্রধান প্রতিবেদক (চিফ রিপোর্টার) ও প্রকাশককে।

মামলার অভিযোগে বলা হয়, যমুনা টেলিভিশন ও দৈনিক যুগান্তর পত্রিকায় প্রাণ-আরএফএল গ্রুপের বিরুদ্ধে বিভিন্ন সময় মিথ্যা ও মানহানিকর প্রতিবেদন প্রচার ও প্রকাশ করে। এতে প্রাণ-আরএফএল গ্রুপের মানহানি হয়েছে এবং দুই হাজার কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে।

মিথ্যা সংবাদ প্রকাশের অভিযোগে যমুনা টিভি ও দৈনিক যুগান্তরের বিরুদ্ধে এর আগে আরও তিনটি মামলা হয় ঢাকার যুগ্ম জেলা জজ আদালতে। ২০১৪ সালে মোবাইল ফোন অপারেটর রবি, ২০১৫ সালে গ্রামীণফোন এবং ২০১৬ সালে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বাদী হয়ে মামলা তিনটি করে। মামলা তিনটি বর্তমানে বিচারাধীন।

তানজিম বলেন, গত ৩০ অগাস্ট এবং ৩, ৪, ৬ সেপ্টেম্বর দৈনিক যুগান্তরে ‘প্রাণ আরএফএল গ্রুপের ৪০ কোটি টাকার ভ্যাট ফাঁকি’; ‘প্রাণে প্রাণ যায়’; ‘ফসলের ক্ষতি, কৃষক দিশেহারা’ শিরোনামে খবর প্রকাশ করে। পাশাপাশি যমুনা টেলিভিশনও একই ধরনের সংবাদ প্রচার করে বাদীদের প্রতিষ্ঠানের ব্যবসায়িক সুনাম, ভাবমূর্তি নষ্ট করেছে। তারা উদ্দেশ্যমূলকভাবে অসুস্থ প্রতিদ্বন্দ্বিতার মানসিকতা নিয়ে এ ভুয়া সংবাদ প্রকাশ ও প্রচার করে তাদের আর্থিক ক্ষতি করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত