সচিব হলেন কবির বিন আনোয়ার

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০৬

লাল-সবুজের বাংলাদেশের রয়েছে নিজস্ব কিছু অর্জন। আছে স্বাতন্ত্র্য, আছে গর্ব করার মতো কিছু দীপ্তিমান মানুষও। এই মানুষগুলো কর্ম আর ব্যক্তিত্বের বিশালতায় নিজেকে নিয়ে গেছেন আকাশচুম্বী উচ্চতায়। তেমনি একজন কবির বিন আনোয়ার। তাঁর সাফল্যের পালকে এবার যুক্ত হল আরও একটি অর্জন। 

পানি সম্পদ মন্ত্রণালয়ের পূর্ণ সচিব পদে দায়িত্ব পেলেন কবির বিন আনোয়ার। এর আগে তিনি একই মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্বে পালন করেন। এর আগে কবির বিন আনোয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং একসেস টু ইনফরমেশন (এটুআই) এর প্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করছিলেন।

আজ মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ আদেশ জারি করা হয়েছে। 

ঢাকার চারপাশের দখল-দূষণের শিকার নদীগুলোকে পূর্বের অবস্থায় ফিরিয়ে দিতে চালিয়ে যাচ্ছেন অক্লান্ত প্রচেষ্টা। সরকারের পরিবেশ বিষয়ক কমিটিগুলোর জাতীয় পর্যায়ে নেতৃত্বও দিচ্ছেন কবির বিন আনোয়ার। হালদা নদীর পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ ও মাছের জাত সংরক্ষেণের জাতীয় কমিটির তত্বাবধানকারী তিনি। 

কবির বিন আনোয়ার ১৯৮৮ তে সিভিল সার্ভিসে (প্রশাসন) (৭ম ব্যাচ) যোগদান করেন। একযুগ মাঠ পর্যায়ে, অর্ধযুগ পররাষ্ট্র মন্ত্রণালয় এবং রাঙামাটির বরকল উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তী সময়ে অর্থ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্ব পালন শেষে আসেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে একসেস টু ইনফরমেশন (এটুআই) এর প্রকল্প পরিচালক হিসেবে।

কবির বিন আনোয়ার ১৯৬৪ সালের ২২ মে সিরাজগঞ্জ সদর উপজেলায় নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতা আনোয়ার হোসেন রতু একাধারে একজন প্রবীণতম রাজনীতিক, খেলোয়াড় ও সংস্কৃতিসেবী। তিনি সিরাজগঞ্জ মহকুমা ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে একাধারে ২২ বছর দায়িত্ব পালন করেছেন। মা সৈয়দা ইসাবেলা একাধারে কথাসাহিত্যিক, মুক্তিযুদ্ধের সংগঠক, শিক্ষক।

কবির বিন আনোয়ার ১৯৭২ সালে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুলে ভর্তি হন। এসএসসি ও এইচএসসি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে ভর্তি হন। ১৯৮২ থেকে সামরিক শাসন বিরোধী গণতান্ত্রিক আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেন। ১৯৮৫-১৯৮৮ পর্যন্ত ছাত্রলীগ ফজলুল হক হল শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ২০১৬ সালে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের মহাসচিব নির্বাচিত হন। ২০১৬ সালে প্রথমবারের মতো প্রবর্তন করা জনপ্রশাসন পদক লাভ করেন কর্মক্ষেত্রে সফলতার সাক্ষর রাখা এই কর্মকর্তা।

কবির বিন আনোয়ার তার মায়ের নামে প্রতিষ্ঠা করেছেন ইসাবেলা ফাউন্ডেশন। নদী, প্রাণি আর জীববৈচিত্র নিয়ে নানা ধরনের গবেষণা করে ইতোমধ্যেই এই অরাজনৈতিক ও অলাভজনক প্রতিষ্ঠানটি আলোড়ন সৃষ্টি করেছে।

এছাড়াও আঞ্জুমান মুফিদুল ইসলাম সিরাজগঞ্জ জেলা শাখা, সাঁকো প্রতিবন্ধী স্কুল সিরাজগঞ্জ এবং জুয়েল অক্সফোর্ড স্কুল সিরাজগঞ্জ এর সভাপতি হিসেবে দায়িত্বপালনরত। পথশিশুদের শিক্ষা প্রতিষ্ঠান মজার ইশকুল এর পৃষ্ঠপোষক হিসেবে কাজ করে যাচ্ছেন।

সাহস২৪.কম পরিবারের পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা। আগামীর পথচলা আরো সুন্দর হোক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত