মানব উন্নয়ন সূচকে ৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১০:২২

সাহস ডেস্ক

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) বৈশ্বিক মানব উন্নয়ন সূচকে (হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্স, এইচডিআই) ৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ। আগের বছরের একই তালিকায় বাংলাদেশ ১৩৯তম স্থানে থাকলেও এ বছরের তালিকায় বাংলাদেশ ১৩৬তম স্থানে রয়েছে।

ইউএনডিপি’র হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্টের বরাত দিয়ে এ খবর দিয়েছে বাসস। খবরে বলা হয়, এ বছর ইউএনডিপি’র মানব উন্নয়ন সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে শ্রীলংকা, তালিকায় দেশটির অবস্থান ৭৬তম। এই অঞ্চলের আটটি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে পঞ্চম স্থানে। শ্রীলংকার পরের অবস্থানগুলোতে রয়েছে যথাক্রমে মালদ্বীপ (১০১তম), ভারত (১৩০তম) ও ভুটান (১৩৪তম)। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার শেষে স্থান হয়েছে আফগানিস্তানের (১৬৮তম)। আর আফগানিস্তানের আগে ও বাংলাদেশের পরে স্থান মিলেছে নেপাল (১৪৯তম) ও পাকিস্তানের (১৫০তম)।

২০১৮ সালে মানব উন্নয়ন সূচকে ১৮৯টি দেশের মধ্যে শীর্ষে রয়েছে নরওয়ে। এর পরের চারটি স্থানে রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড ও জার্মানি। অন্যদিকে, এই তালিকায় সবার শেষে স্থান হয়েছে নাইজারের। এর আগের চারটি স্থানে রয়েছে যথাক্রমে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, দক্ষিণ সুদান, শাদ ও বুরুন্ডি।

স্বাস্থ্য, শিক্ষা ও অর্থনৈতিক খাতে একটি দেশের জাতীয় অর্জনের ওপর ভিত্তি করে ইউএনডিপির তৈরি এই প্রতিবেদন প্রকাশিত হয়েছে শুক্রবার (১৪ সেপ্টেম্বর)।

প্রতিবেদনে বলা হয়েছে, বৈশ্বিকভাবে মানব উন্নয়ন সূচকের ক্ষেত্রে অগ্রগতির ধারা তৈরি হয়েছে। এই তালিকায় মানব উন্নয়ন সূচকে অত্যন্ত উচ্চ ক্যাটাগরিতে স্থান রয়েছে ৫৯টি দেশের। আট বছর আগেও এই তালিকায় স্থান ছিল ৪৬টি দেশের। আবার এ বছরের প্রতিবেদনে অত্যন্ত নিম্ন সূচক থাকা দেশের সংখ্যা ৩৮টি। ২০১০ সালের প্রতিবেদনে ৪৯টি দেশ এই সূচকে অত্যন্ত নিম্ন ক্যাটাগরিতে ছিল।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত