আগামীকাল আইডিইবি’র ২২তম জাতীয় সম্মেলন

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২৫

সাহস ডেস্ক

আগামীকাল ১৫ সেপ্টেম্বর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) তিন দিন ব্যাপী জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করবেন।

৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায়-বিশ্বমানের ‘টেকনিক্যাল ভোকেশনাল এডুকেশন ট্রেইনিং’ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামীকাল ১৫ সেপ্টেম্বর এই সম্মেলন শুরু হয়ে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ২২তম জাতীয় সম্মেলন ও ৪১তম কাউন্সিল অধিবেশন চলবে। এই উপলক্ষে গত ১২ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে বিভিন্ন কর্মসূচি তুলে ধরা হয়।

আইডিইবি আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রায় ৬ হাজারের বেশি দেশি-বিদেশী আমন্ত্রিত অতিথি ও সদস্য প্রকৌশলীর অংশগ্রহণে ১৫ সেপ্টেম্বর সকাল ১০টায় গণভবনে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রী আইডিইবি ভবনের সম্মুখে নির্মিত স্বাধীনতা ও বঙ্গবন্ধু ভাস্কর্য এবং আইডিইবি ভবনের উর্দ্ধমুখী সম্প্রসারণ কাজের উদ্বোধন করবেন।

এতে বলা হয়, টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে ২০২১ সালের মধ্যে মধ্যম ও ২০৪১ সালের উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বাস্তবায়ন এবং ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার করণীয় বিষয়সহ সদস্য প্রকৌশলীদের পেশাগত বিষয়ে সম্মেলনে আলোচনা ও সুপারিশ প্রণীত হবে।

আগামী ১৬ সেপ্টেম্বর সকাল ১০টায় কাকরাইলে আইডিইবি ভবনে ইনস্টিটিউশনের ৪১তম কাউন্সিল সম্মেলন ও ইঞ্জিনিয়ারিং ইনোভেশন এক্সপো’১৮ এর উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী মোঃ ওবায়দুল কাদের। এদিন সন্ধ্যায় ইঞ্জিনিয়ারিং ইনোভেশন এক্সপো’র পদক বিতরণ এবং ইনোভেশন টু এ্যাচিভ এসডিজি এন্ড আইআর ফোর শীর্ষক সেমিনারে স্বরাষ্ট্রমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া এ দিন পৃথক ২টি প্যারালাল সেশনে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার উপর গোলটেবিল আলোচনা ও নীতিনির্ধারণী সভা অনুষ্ঠিত হবে।

সম্মেলনের সমাপনী অধিবেশন ১৭ সেপ্টেম্বর বিকাল ৫টায় আইডিইবি ভবনে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এমপি। ১৫টি কর্মঅধিবেশনে বিভক্ত সম্মেলনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে ১৪ সেপ্টেম্বর প্লেনারি সেশনের মাধ্যমে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, মধ্যপ্রাচ্য ও সার্কভুক্ত দেশসমূহের আমন্ত্রিত কারিগরি শিক্ষা বিশেষজ্ঞ ছাড়াও ডিপ্লোমা প্রকৌশলীদের প্রতিনিধিগণ অংশগ্রহণ করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত