স্থানীয় সরকারকে জবাবদিহিমূলক করতে সরকার বদ্ধপরিকর: এলজিআরডি মন্ত্রী

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪০

সাহস ডেস্ক

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, স্থানীয় সরকারকে কার্যকর ও জবাবদিহিমূলক প্রতিষ্ঠান গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর।

আজ রাজধানীর কাকরাইলস্থ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই) মিলনায়তনে স্থানীয় সরকার বিভাগ আয়োজিত ‘কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার’ শীর্ষক একটি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সরকার দেশের পৌরসভাবিহীন উপজেলা সদরসমূহে উন্নত নাগরিক সুবিধা নিশ্চিতকরণে কাজ করছে। পৌরসভাহীন ১৮৩ উপজেলার অবকাঠামো উন্নয়ন ও নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়নে ১ হাজার ৩৮০ কোটি টাকা ব্যয়ে ‘উপজেলা শহর (নন-মিউনিসিপ্যাল) মাস্টার প্ল্যান প্রণয়ন ও মৌলিক অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের কাজ চলছে।

তিনি বলেন,এ প্রকল্প বাস্তবায়িত হলে দেশের প্রতিটি উপজেলা শহর আর নগরীর মধ্যে কোন পার্থক্য থাকবে না।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী।

বাংলাদেশস্থ সুইজারল্যান্ড দূতাবাসের উপ-মিশন প্রধান বেইতে আইসেসার এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, জনপ্রতিনিধি ও দেশী-বিদেশী সংস্থার প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মোশাররফ হোসেন বলেন, গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় স্থানীয় সরকারের গুরুত্ব বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেন্দ্রীকরণের মাধ্যমে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে নীতি-নির্ধারণী ও তত্ত্বাবধানমূলক কাজের সুযোগ করে দিয়েছেন। তিনি (শেখ হাসিনা) স্থানীয় সরকারের প্রতিটি স্তরে গণতান্ত্রিকভাবে নির্বাচনের ব্যবস্থা করেছেন।

মন্ত্রী বলেন, প্রতিটি উপজেলা পরিষদে একটি করে ৫০০ আসনবিশিষ্ট অডিটরিয়াম-কাম-মাল্টিপারপাস হল করা হচ্ছে। ইউনিয়ন পরিষদে ওয়ানস্টপ-সার্ভিস প্রদানে ৩ হাজার ১৫০ টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ করা হয়েছে।

তিনি বলেন, স্থানীয় সরকার ব্যবস্থাকে জনকল্যাণকর করতে কার্যকর ও জবাবদিহিমূলক সরকার হিসেবে প্রতিষ্ঠিত করতে সরকার বদ্ধপরিকর। উপজেলা ও ইউনিয়ন পরিষদ পর্যায়ে দীর্ঘমেয়াদে উন্নয়ন দৃষ্টিভঙ্গি ও ভিশন তৈরীর জন্য তিনি জনপ্রতিনিধিদের আহ্বান জানান। পরে মন্ত্রী ‘কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার’ শীর্ষক প্রকল্পের অবহিতকরণ কর্মশালার উদ্বোধন করেন।

উল্লেখ্য, ৭ দশমিক ১১ মিলিয়ন মার্কিন মার্কিন ডলার ব্যয়ে ইউএনডিপি, এসডিসি ও ড্যানিডা’র যৌথ সহযোগিতায় ‘কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার’ প্রকল্পটি স্থানীয় সরকার বিভাগ বাস্তবায়ন করছে। প্রাথমিকভাবে জবাবদিহিমূলক উপজেলা পরিষদ, টেকসই ও গণতান্ত্রিক ইউনিয়ন পরিষদ এবং কার্যকর স্থানীয় সরকার নীতি প্রণয়ন-এ তিনটি বিষয়কে প্রাধান্য দিয়ে পাইলটিং হিসেবে দেশে ৮ বিভাগের ৮ জেলার ১৬টি উপজেলা পরিষদ ও ২৪০ টি ইউনিয়ন পরিষদে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। প্রকল্পটি ২০২২ সাল পর্যন্ত চলবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত