আজ যেসব এলাকায় ঈদুল আযহা পালিত হবে

প্রকাশ : ২১ আগস্ট ২০১৮, ১১:৩৮

সাহস ডেস্ক

আগামীকাল বুধবার সারাদেশে ঈদুল আযহা পালিত হওয়ার কথা থাকলেও একদিন আগেই চাঁদপুরের ৪০ টি ও পিরোজপুরের ৫টি গ্রামে পালিত হচ্ছে মুসলমানদের পবিত্র এই ধর্মীয় উৎসব। সৌদি আরবের সঙ্গে মিল রেখে এসব  গ্রামের বাসিন্দারা এই উৎসব পালন করছেন। এই উৎসবে শামিল হওয়ারা বিভিন্ন পীরের অনুসারী। পীরের নির্দেশেই দীর্ঘ দিন ধরে এই উৎসবে পালন করে আসছেন তারা।

চাঁদপুরের ৪০ গ্রামের বাসিন্দারা হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরীফের অনুসারী। এই দরবারের বর্তমান পীর মাওলানা আবু জোফার আব্দুল হাই জানান, এই দরবারের প্রতিষ্ঠাতা পীর মাওলানা ইসহাক একদিন আগে ধর্মীয় উৎসব পালনের রেওয়াজ চালু করেন।

চাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, মঙ্গলবার ঈদ উদযাপিত হওয়া চাঁদপুরের গ্রামগুলোর মধ্যে রয়েছে হাজীগঞ্জ উপজেলার বলাখাল, শ্রীপুর, মনিহার, বরকুল, অলীপুর, বেলচোঁ, রাজারগাঁও, জাকনি, কালচোঁ, মেনাপুর, ফরিদগঞ্জ উপজেলার শাচনমেঘ, খিলা, উভারামপুর, পাইকপাড়া, বিঘা, উটতলী, বালিথুবা, শোল্লা, রূপসা, বাশারা, গোয়ালভাওর, কড়ইতলী, নয়ারহাট, মতলবের মহনপুর, এখলাসপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলীসহ কচুয়া ও শাহরাস্তির বেশ কয়েকটি গ্রাম।

জানা গেছে, ১৯২৮ সালে হাজীগঞ্জ রামচন্দ্রপুর মাদ্রাসার তৎকালীন অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক আরব দেশগুলোর সঙ্গে মিল রেখে ঈদ উদযাপনের উদ্যোগ নেন। কিন্তু স্থানীয়দের অসহযোগিতার মুখে তা ভেস্তে যায়। সরকারি নিয়মের বাইরে গিয়ে একদিন আগে ঈদ পালনের উদ্যোগ নেওয়ায় অধ্যক্ষের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয় তাকে। ওই বছরই নিজ গ্রাম সাদ্রায় ফিরে আসেন তিনি।  

ধনী ও প্রভাবশালী পরিবারের সন্তান মাওলানা ইসহাক ওই বছরই নিজ গ্রামে ফিরে একই উদ্যোগ নিয়ে গণসংযোগ শুরু করেন। গ্রামের অসহায় ও দুঃস্থদের আর্থিক সাহায্য দিয়ে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদসহ সব ধরনের ধর্মীয় অনুষ্ঠান উদযাপন প্রথা চালু করেন। পরে তিনি দরবার শরীফ ও মাদ্রাসা প্রতিষ্ঠা করেন।

সাদ্রা সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. আবু বকর ছিদ্দিক জানিয়েছেন, ঈদ উদযাপনে সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

এদিকে পিরোজপুর প্রতিনিধি জানিয়েছেন শুরেশ্বর পীরের অনুসারী মঠবাড়িয়া উপজেলার ৫ গ্রামের বাসিন্দারা মঙ্গলবার ঈদুল আযহা পালন করবেন। এসব গ্রামের ৬ শতাধিক পরিবারের সদস্য ঈদের নামাজ আদায় করবেন। নামাজ শেষে সামর্থ্যবানরা পশু কোরবানি দেবেন।

শুরেশ্বর দরবারের পীরের নির্দেশে যুগ যুগ ধরে তার অনুসারীরা সৌদি আরবের সাথে মিল রেখে রমজান ও ২টি ঈদ পালন করে থাকেন। উপজেলার সাপলেজা ইউনিয়নের ভাইজোড়া, কচুবাড়িয়া, সাপলেজা, চরকগাছিয়া ও খেতাছিড়া গ্রামে মঙ্গলবার এই উৎসব পালিত হবে।

কচুবাড়িয়া গ্রামের বাসিন্দা ও সাবেক ইউপি সদস্য মো. ফরহাদ হোসেন জানান সৌদি আরবের সাথে মিল রেখে মঙ্গলবার ঈদুল-আযহার নামাজ  আদায় করতে সব প্রস্তুতি শেষ হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত