সামরিক প্রশিক্ষণ নিয়ে বাংলাদেশের সঙ্গে ‘চুক্তির প্রস্তুতি মালয়েশিয়ার’

প্রকাশ : ১২ জুলাই ২০১৮, ১৪:৪৭

সাহস ডেস্ক

সামরিক প্রশিক্ষণ ও কারিগরি সহযোগিতা নিয়ে বাংলাদেশে ও মালয়েশিয়ার মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন সফররত মালয়েশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ বিন সাবু।

বৃহস্পতিবার (১২ জুলাই) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাতের সময় এ তথ্য জানান তিনি।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, সামরিক ক্ষেত্রের সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে। সামরিক প্রশিক্ষণ ও কারিগরি সহযোগিতার বিষয়ে দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি চলছে।

প্রেস সচিব বলেন, মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন এবং উচ্চ জিডিপি প্রবৃদ্ধির ‘খুবই’ প্রশংসা করেন। রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেওয়া অব্যাহত থাকবে বলেও জানান প্রতিরক্ষামন্ত্রী। এ বিষয়ে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন তিনি।

এসময় শেখ হাসিনা রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার আহ্বান জানান। মালয়েশিয়া ও বাংলাদেশের মধ্যে ‘ভাতৃত্বপূর্ণ সম্পর্ক’ সম্পর্ক থাকার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে সম্পদ আছে। সহযোগিতার মাধ্যমে এই অঞ্চলের দেশগুলোর মধ্যে উন্নয়নের গতি ত্বরান্বিত করতে হবে। এসময় কৃষিক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নের কথা তুলে ধরেন তিনি।

মোহাম্মদ বিন সাবু মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের শুভেচ্ছা বাংলাদেশের প্রধানমন্ত্রীকে পৌঁছে দেন। বাংলাদেশের প্রধানমন্ত্রীও মাহাথির মোহাম্মদকে শুভেচ্ছা জানান এবং ২০১৪ সালে মালয়েশিয়া সফরের কথা স্মরণ করেন। মালয়েশিয়ার পার্লামেন্টে নির্বাচিত হওয়া এবং নতুন মন্ত্রিসভায় প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ায় সাবুকে অভিনন্দন জানান শেখ হাসিনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত