এক কোটি ১৪ লাখ পরিবারের তথ্য সংগ্রহ করছে সরকার

প্রকাশ : ২৭ মে ২০১৮, ১৪:৫৪

সাহস ডেস্ক

ন্যাশনাল হাউজ হোল্ড ডাটাবেজ (এনএইচডি) প্রকল্পের আওতায় দেশজুড়ে দরিদ্র পরিবার চিহ্নিত করতে আরও এক কোটি ১৪ লাখ পরিবারের তথ্য সংগ্রহ করছে সরকার।

সংশ্লিষ্টরা বলছেন, চলতি বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এসব তথ্য সংগ্রহ করবে। দেশের তিনটি বিভাগে ৫৯ হাজার গণনাকারী বাড়ি বাড়ি গিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এসব তথ্য সংগ্রহ করবেন।

এ প্রকল্পের আওতায় প্রথমধাপে ২০১৭ সালের ৪ এপ্রিল থেকে ২৩ এপ্রিল বরিশাল ও রংপুর বিভাগের বিভিন্ন জেলায় ৮৫ লাখ খানার (একই রান্না করা খাবার একসঙ্গে খায় এমন পরিবার) তথ্য সংগ্রহ করা হয়। দ্বিতীয়ধাপে তথ্য সংগৃহীত হয় ওই বছরের ১৪ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি। ওই সময় ঢাকা ও চট্টগ্রাম বিভাগের সব জেলায় ১ কোটি ৬০ লাখ খানার তথ্য সংগ্রহ করা হয়। তৃতীয় অর্থাৎ শেষ ধাপে  রাজশাহী, খুলনা ও সিলেট বিভাগে মোট ৩ কোটি ৬০ লাখ তথ্য সংগ্রহ করা হবে।

এনএইচডি প্রকল্পের পরিচালক ও বিবিএস-এর অতিরিক্ত সচিব সাইফুল আলম জানান, তৃতীয়ধাপে আরও এক কোটি ১৪ লাখ পরিবারের তথ্য সংগ্রহ করা হবে। এর মাধ্যমে দেশের দারিদ্র্যের শিকার পরিবার চিহ্নিত করা  সহজ হবে। এলাকাভিত্তিক উন্নয়ন প্রকল্প নিয়ে দরিদ্রতা নিরসনে সরকারের নেওয়া পদক্ষেপ বাস্তবায়নও সহজ হবে। মাঠ পর্যায় থেকে সংগৃহীত তথ্যের মাধ্যমে আধুনিক পরিসংখ্যান পদ্ধতি ব্যবহার করে প্রতিটি খানার আর্থ-সামাজিক অবস্থা নির্দেশক একটি স্কোর দেওয়া হবে। এতে পরিবারগুলোর আসল চিত্র উঠে আসবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশের সব খানা (পরিবার) ও খানার সদস্যদের তথ্য-উপাত্ত সংগ্রহের মাধ্যমে এসব জনগোষ্ঠীর আর্থ-সামাজিক তথ্যসহ একটি জাতীয় ডাটাবেজ তৈরি করতে চায় সরকার। এই ডাটাবেজে খানার আর্থ-সামাজিক অবস্থার নির্দেশক স্কোরসহ সবার তথ্য থাকবে।

সাহস২৪.কম/রনি/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত