বাংলাদেশের সাথে সম্পর্ক অনেক দূর গড়াবে: মমতা

প্রকাশ : ২৫ মে ২০১৮, ১৭:২৭

সাহস ডেস্ক

ভারত ও বাংলাদেশের সম্পর্ক পদ্মা মেঘনা যমুনার মতো অবিরল অবিচল। এই সম্পর্ক অনেকদূর গড়াবে। শুক্রবার (২৫ মে) ভারতের পশ্চিমবঙ্গের বীরভূম  জেলার শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে এ কথা বলেন ভারতের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এসময় বিশ্বভারতীতে বাংলাদেশ সরকারের অর্থায়নে বাংলাদেশ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এই ভবনটা একসময় তীর্থস্থানে পরিণত হবে। দুই দেশের সম্পর্ক সুদৃঢ় করতে বিশ্বভারতী কাজ করে যাচ্ছে। আমরা ভবিষ্যতে বঙ্গবন্ধু ভবন করতে চাই।

তিনি বাংলাদেশ ও ভারতের সবাইকে রমজান ও ঈদের শুভেচ্ছা জানান।

এদিকে বিশ্বভারতীতে বাংলাদেশ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও উপস্থিত ছিলেন। এর আগে শুক্রবার সকালে শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়েছেন দুই দেশের সরকার প্রধান। তারা শান্তিনিকেতনে নবনির্মিত বাংলাদেশ ভবনের উদ্বোধনের পর সেখানে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

শান্তিনিকেতনে নবনির্মিত বাংলাদেশ ভবনে রয়েছে আধুনিক থিয়েটার, প্রদর্শনী কক্ষ, বিশাল লাইব্রেরি। এই লাইব্রেরিতে রয়েছে সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ভারতের স্বাধীনতার ইতিহাস এবং বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক সম্পর্কিত গ্রন্থ। এছাড়া ভবনের প্রবেশদ্বারের দুই প্রান্তে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মুর‌্যাল স্থাপন করা হয়েছে।

সাহস২৪.কম/তানভীর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত