রাজশাহীতে দণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধীর মৃত্যু

প্রকাশ : ২১ মে ২০১৮, ১১:৩০

সাহস ডেস্ক

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত মাহিদুর রহমানের (৮৭) চিকিৎসাধীন অবস্থায় রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে মৃত্যু হয়েছে। 

সোমবার (২১ মে) ভোরে তার মৃত্যু হয়। বর্তমানে তার মরদেহ হাসপাতালের মর্গে রাখা হয়েছে। যুদ্ধাপরাধী মাহিদুর রহমানের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর ইউনিয়নের দাদনচক গ্রামে। তিনি রাজশাহী কেন্দ্রীয় কারাগারের বন্দি ছিলেন।

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল পুলিশ বক্সের ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) আতাউর রহমান জানান, বার্ধক্যজনিত কারণে যু্দ্ধাপরাধী মাহিদুরের মৃত্যু হয়েছে। তিনি দীর্ঘদিন থেকে রাজশাহী কারাগারের অধীনে হাসপাতালের প্রিজনসেলে চিকিৎসাধীন ছিলেন। 

এর আগে ২০১৫ সালের ২০ মে তাকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছিলেন যুদ্ধাপরাধের বিচারে গঠিত বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। 

রাজশাহী কারাগারের সিনিয়র জেল সুপার হালিমা খাতুন জানান, কারাগারে গত ২৮ এপ্রিল হৃদরোগে আক্রান্ত হন মাহিদুর। এরপর তাকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার (২১ মে) ভোরে তার মৃত্যু হয়।। ময়নাতদন্ত শেষে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

মাহিদুর রহমান একাত্তরে মুসলিম লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। মুক্তিযুদ্ধ শুরুর পর তিনি স্থানীয় রাজাকার ক্যাম্পেই থাকতেন এবং পাকিস্তানি সেনাবাহিনীর সহযোগিতায় আশপাশের এলাকায় হত্যা, লুটপাট, নির্যাতন করতেন।

মুক্তিযুদ্ধের সময় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিনোদপুর স্কুল মাঠে ও এর আশেপাশে সংঘটিত গণহত্যার ঘটনায় ২০১৩ সালে মাহিদুর রহমানসহ ১২ জনকে আসামি করে চাঁপাইনবাবগঞ্জের আদালতে একটি মামলা হয়।

এ মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ২০১৫ সালের ১৯ মে মাহিদুর রহমানকে আমৃত্যু কারাদণ্ড দেন।
সাহস২৪.কম/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত