এনায়েতপুরে ব্যাপক নদী ভাঙন

প্রকাশ | ১৭ মে ২০১৮, ২০:২০

সিরাজগঞ্জ প্রতিনিধি

যমুনা নদীর পানি বেড়ে ওঠায় সিরাজগঞ্জের এনায়েতপুরে ব্যাপক নদী ভাঙন শুরু হয়েছে। গত তিনদিনের ভাঙনে প্রায় ১৮টি বসতবাড়ি ও ফসলি জমি নদীতে বিলীন হয়ে গেছে। এতে শিক্ষা প্রতিষ্ঠান, কাপড়ের হাট, ঘরবাড়ি ও তাঁত কারখানা পড়েছে হুমকির মুখে।

দেখা যায়, এনায়েতপুর থানা সদরের ব্রাহ্মণগ্রাম আড়কান্দি থেকে পাচিল পর্যন্ত প্রায় সাড়ে ৫ কিলোমিটার এলাকার নদী তীরবর্তী মানুষ রয়েছে ভাঙন আতঙ্কে। বুধবার ও বৃহস্পতিবার ব্রাহ্মণগ্রামের ভরেজাউলে প্রায় ১৮টি বসতবাড়ি ও অসংখ্য গাছপালা নদীতে বিলীন হয়ে গেছে।

এলাকাবাসী জানান, হঠাৎ করে নদীতে পানি বেড়ে যাওয়ায় বুধবার ভোররাত থেকে মাত্র দেড় ঘন্টার ব্যবধানে ৮টি বাড়িঘর নদীতে চলে যায়। এছাড়াও আড়কান্দি চরের বহু ফসলি জমি যমুনা নদীতে চলে যায়। এ ভাঙন এক সপ্তাহ স্থায়ী হলে এলাকার শত শত মানুষকে সম্বল হারিয়ে পথে বসতে হবে।

এদিকে অব্যাহত নদী ভাঙনে হুমকির মুখে পড়েছে নয়াপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, আড়কান্দি ফোরকানিয়া হাফিজিয়া মাদরাসা, ব্রাহ্মণগ্রাম তারা জামে মসজিদ, দেশের সর্ববৃহৎ এনায়েতপুর কাপড়ের হাট, ২৬টি তাঁত কারখানাসহ তিনটি গ্রামের অন্তত ২৫ হাজার ঘর বাড়ি।

শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হুসেইন খাঁন জানান, তাঁত শিল্পসমৃদ্ধ এনায়েতপুরে নদীভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হবে।

সাহস২৪.কম/তানভীর/রিয়াজ