আবারো গ্যাসের দাম বাড়ানোর তোড়জোড়

প্রকাশ : ১৬ মে ২০১৮, ১৭:৩৬

সাহস ডেস্ক

দেশে প্রথমবারের মত তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানিকে কেন্দ্র করে আরেক দফা গ্যাসের দাম বাড়ানোর তোড়জোড় শুরু হয়েছে। বিতরণ  কোম্পানিগুলোর দামবৃদ্ধির প্রস্তাবে ওপর গণশুনানি আহ্বান করেছে এ খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

আগামী ১১ জুন এই গণশুনানি শুরু হচ্ছে। এটি চলবে ২১ জুন। মোট সাতদিন এই শুনানি অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে এরইমধ্যে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে বলে জানিয়েছেন  বিইআরসির ভারপ্রাপ্ত সচিব (উপ-সচিব) মোহাম্মদ দাউদুল ইসলাম।

পেট্রোবাংলা সূত্র বলছে, চাহিদা মেটাতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আনার জন্য গেলো বছর কাতারের সঙ্গে বাংলাদেশের চুক্তি হয়। ওই চুক্তি অনুযায়ী বছরে ২৮ লাখ মেট্রিক টন এলএনজি কাতার থেকে বাংলাদেশে আসবে। এরইমধ্যে যা আসতে শুরু করেছে।

জ্বালানি সংশ্লিষ্টরা বলছেন, খুব শিগগির এই গ্যাস সরবরাহের কাজ শুরু হবে। প্রথমে মহেশখালী থেকে পাইপলাইনে করে যাবে চট্টগ্রামের আনোয়ারায়। পরে তা জাতীয় গ্রিডের মাধ্যমে দেশের অন্যান্য অঞ্চলে সরবরাহ হবে। এর ফলে চট্টগ্রাম ও অন্যান্য জায়গায় গ্যাসের যে চাহিদা রয়েছে তা অনেকটা মিটবে। আমদানির ফলে  নতুন নতুন সংযোগও মিলবে বলে আশা করা হচ্ছে।

আগামী ১১ জুন গ্যাস ট্রান্সমিশন কোম্পানি (জিটিসিএল), ১৩ জুন তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি (তিতাস), ১৪ জুন বাখরাবাদ গ্যাস  ডিস্ট্রিবিউশন কোম্পানি, ১৮ জুন জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম, ১৯ জুন কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশনের  শুনানি অনুষ্ঠিত হবে।
এছাড়া ২০ জুন পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি ও ২১ জুন সুন্দরবন গ্যাস কোম্পানির মূল্যবৃদ্ধির প্রস্তাবের ওপর শুনানি করবে বিইআরসি।

সাহস২৪.কম/রনি/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত