ভোটে গণমাধ্যমের জন্য নতুন বিধি-নিষেধ নয়: ইসি সচিব

প্রকাশ : ০৮ মে ২০১৮, ১৮:৩৬

সাহস ডেস্ক

ভোটকেন্দ্রে সংবাদ সংগ্রহের ক্ষেত্রে সাংবাদিকদের ওপর বিভিন্ন ধরনের বিধি-নিষেধ নিয়ে যে নীতিমালা করার উদ্যোগ নেয়া হয়েছিল, সেটি বাদ দেয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

মঙ্গলবার (৮ মে) সকালে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে গণমাধ্যমকর্মীদের সংগে মতবিনিময় সভায় ইসি সচিব একথা বলেন।

বিভিন্ন নির্বাচনে সাংবাদিকদের সংবাদ সংগ্রহ, প্রচার, প্রতিবেদন প্রকাশ এবং ভোট গ্রহণের দিন ভোটকেন্দ্রে সংবাদ সংগ্রহ, প্রকাশ ও প্রচার বিষয়ক একটি নীতিমালা প্রণয়ন শীর্ষক এ মতবিনিময় অনুষ্ঠিত সভা হয়।

সচিব বলেন, ভোটকে সামনে রেখে গণমাধ্যমের জন্য নতুন করে কোনো নীতিমালা নয় এবং নতুন বিধি-নিষেধ আরোপ করা হচ্ছে না। তবে ভোটের দিন সংবাদ সংগ্রহ, সরাসরি সম্প্রচার ও ভোটকেন্দ্রে ইসির দেওয়া নির্দেশনা যথাযথভাবে অনুসরণে গণমাধ্যমের সহযোগিতা চাই আমরা।

কমিশনের নির্দেশনায় বলা হয়, প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি ছাড়া ভোটকক্ষে প্রবেশ করা যাবে না; সাংবাদিকরা নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাজে হস্তক্ষেপ করতে পারবেন না; কোনো প্রকার নির্বাচনী উপকরণ স্পর্শ বা অপসারণ করা থেকে বিরত থাকবেন; সাংবাদিকরা ভোটে প্রার্থী বা কোনো রাজনৈতিক দলের পক্ষে বা বিপক্ষে যেকোনো ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকবেন এবং নির্বাচন অনুষ্ঠানে সহায়তার জন্যে সংবিধান, নির্বাচনী আইন ও বিধিবিধান মেনে চলবেন।

প্রস্তাবিত নীতিমালায় নতুন কিছু প্রস্তাবে সংযোজন করা হয়। তাতে বলা হয়, ভোটদানের ছবি তোলা যাবে না; ভিডিও করা যাবে না। ভোটকেন্দ্রে কর্মরতদের সাক্ষাৎকার নেয়া যাবে না; পোলিং এজেন্টদের সঙ্গে কথা বলা যাবে না; ভোটকক্ষের ভেতর থেকে সরাসরি সম্প্রচার করা যাবে না; ভোট গণনার কার্যক্রম সরাসরি সম্প্রচার করা যাবে না এবং একই সঙ্গে একাধিক সাংবাদিক একই কক্ষে প্রবেশ করতে পারবে না।

গণমাধ্যমের জন্য নীতিমালা না করে অবাধ, সুষ্ঠু ভোট আয়োজন করার বিষয়ে কমিশনের ক্ষমতা প্রয়োগের পরামর্শ দেন তারা।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, গণমাধ্যম আমাদের সহায়ক শক্তি। নতুন কোনও বিধি-নিষেধ আরোপের উদ্দেশ্য আমাদের নেই। গণমাধ্যমের জন্য প্রস্তাবিত নীতিমালা করা হচ্ছে না। আমরা চাই, ভোটের সংবাদ আরও কিভাবে সুষ্ঠু ও  সুচারুভাবে প্রচার করা যায়।

তিনি বলেন, স্বাধীনভাবে গণমাধ্যমকর্মীরা নিজেদের নীতিমালা মেনে কাজ করেন। তাদের সঙ্গে কোনও ধরনের ভুল বোঝাবুঝি যেন না ঘটে, সে বিষয়ে নজর রাখা হবে। যে কোনও অনিয়মের বিষয়ে কমিশন তদন্ত করে ব্যবস্থা নেবে।

সাহস২৪.কম/রনি/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত