‘মৃত’ শিশুটিই ‘জীবিত’ কি-না, তদন্তে ঢামেক

প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৮, ১৮:০০

সাহস ডেস্ক

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ‘মৃত’ ঘোষিত সেই নবজাতকই গোরস্থানে ‘জীবিত’ শনাক্ত শিশুটি কি-না, সে বিষয়ে সন্দিহান হাসপাতাল কর্তৃপক্ষ। পুরো ঘটনা খতিয়ে দেখতে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে তারা।

সোমবার (২৩ এপ্রিল) বিকেলে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন সংবাদ সম্মেলন করে সাংবাদিকদের এ কথা জানান। 

ঢামেক হাসপাতালের পরিচালক বলেন, ২৭ সপ্তাহ প্রেগন্যান্সি নিয়ে শারমিন নামের ওই নারী ঢামেকে ভর্তি হন। সকালে তার একটি স্টিলবর্ন বেবি (মৃত বাচ্চা) হয়। এখনও ওই নারীর ব্লেডিং হচ্ছে। তার চিকিৎসা চলছে। মৃত বাচ্চা হওয়ার বিষয়টি তার স্বজনদের জানানো হয় এবং মৃত বাচ্চাটিও হ্যান্ডওভার করা হয়েছে।

নবজাতকের মামা শরিফুল ইসলামের জানান, সকালে ঢামেকে শিশুটির জন্ম দেন তার বোন শারমিন আক্তার (২০)। তখন চিকিৎসকরা জানান, শিশুটি মৃত। এরপর তার মরদেহ দাফনের জন্য আজিমপুর গোরস্থানে নিয়ে যাওয়া হয়। কিন্তু গোরস্থানে নেওয়া হলে গোসল দেওয়ার সময় সে নড়েচড়ে ওঠে এবং শ্বাস নিতে থাকে। শিশুটিকে গোরস্থান থেকে তাৎক্ষণিকভাবে আজিমপুর ম্যাটার্নিটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে নেওয়া হয় শ্যামলীর ঢাকা শিশু হাসপাতালে। এখন ওই হাসপাতালের কার্ডিয়াক আইসিইউতে (হৃদরোগের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে) লাইফ সাপোর্টে রাখা হয়েছে তাকে।

ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন বলেন, আমাদের তদন্ত করে দেখতে হবে যে শিশুটিকে ‘জীবিত’ দাবি করা হচ্ছে সে এই নারীরই কি-না। তদন্ত করা হবে এবং কী হয়েছে তা জানা হবে। তবে এ বিষয়ে আমাদের সন্দেহ আছে।

শারমিনের স্বামীর নাম মিনহাজ উদ্দিন। তাদের বাড়ি ঢাকার ধামরাইয়ের শ্রীরামপুরে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত