স্বাধীনতার লক্ষ্য ছিল অসাম্প্রদায়িক বাংলাদেশ : মেনন

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৮, ১৪:২২

স্বাধীনতার লক্ষ্য ছিল অসাম্প্রদায়িক বাংলাদেশ। অসাম্প্রদায়িকতার নিরিখে দেশগঠন করাই বঙ্গবন্ধুর আদর্শ ছিল। দেশে এখন সাম্প্রদায়িকতার মানুষ বাড়ছে। আমাদেরকে এই অবস্থা থেকে উত্তরণের পথ বের করতে হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন।

শনিবার (২১ এপ্রিল) দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলায়তনে হাসুমনি’র পাঠশালা আয়োজিত “দেশরত্ম শেখ হাসিনার নেতৃত্বে সামাজিক সূচকে বাংলাদেশের উত্তরণ: তরুণ প্রজন্মের করণীয়” শীর্ষক সেমিনারে তিনি এই কথা বলেন। 

তিনি আরও বলেন, দেশের সর্বস্তরে প্রযুক্তির বিস্তার ঘটছে। যার ফলে অনেক দুর্নীতি কমেছে। তরুণরা দিনে দিনে ডিজিটাইলাইজেশনের আওয়তাভুক্ত হয়েছে। তবে তরুণদের মধ্যে ফেসবুকের আসক্তি বাড়ছে। এই কারণে তরুণদের চিন্তাশক্তি কমে যাচ্ছে। তরুণরা দিনের অধিকাংশ সময় ফেসবুকের মধ্যে মজে থাকে। এখন আর তরুণরা ভালো ভাবে লেখাপড়া মনোযোগী হতে পারছে না। তাই তরুনদেরকে ফেসবুক, ইন্টারনেটকে সামাজিক কাজে ব্যবহার করতে হবে। বিশেষ করে তরুণদেরকে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ নামক এই দুইটি বই পাঠ করার আহবান করেন মন্ত্রী। 

সেই সময়ের রাজনীতির ত্যাগ-তিতিক্ষা সম্পর্কে জানলে তরুণরা ভোগবাদী, সহিংসতা, প্রদর্শনবাদী ও আত্মকেন্দ্রিক চিন্তা থেকে সরে এসে সমাজের স্বার্থে সক্রিয় হবে। ৫২,৬২, ৬৯ কিংবা ব্রিটিশবিরোধী আন্দোলনে তরুণরা ব্যক্তিস্বার্থ ভুলে সমাজের স্বার্থে মাঠে নেমেছিল এবং সমাজকে বন্দী শৃঙ্খল থেকে মুক্ত করেছিল বলে তিনি জানান।

হাসুমণি’র পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপি’র সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মিজানুর রহমান, পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমডি বিভাগের সচিব মো: মফিজুর ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ প্রমুখ।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত