খাবারের মান বৃদ্ধির দাবিতে রাবিতে ভাঙচুর

প্রকাশ : ১৫ এপ্রিল ২০১৮, ১৮:৫৫

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ডাইনিংয়ে খাবারের মান বৃদ্ধি ও হল সংস্কারের দাবিতে নবাব আব্দুল লতিফ হলের আবাসিক শিক্ষার্থীরা বিক্ষোভ করেছেন। এসময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা হলের ডাইনিং ও ক্যান্টিনে ব্যাপক ভাঙ্গচুর করেন।

রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের হলের ফটক অবরোধ করে শিক্ষার্থীরা এ বিক্ষোভ করেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, গত শনিবার দুপুরে এক শিক্ষার্থী ডাইনিংয়ে খেতে বসে খাবারে পোকা পান। এতে আবাসিক শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। পরে রবিবারে তারা ডাইনিং ও ক্যান্টিনের বেসিন, চেয়ার, টেবিলসহ বিভিন্ন আসবাবপত্র ভাঙচুর করেন। শিক্ষার্থীরা খাবারের মান বৃদ্ধি ও হল সংস্কারসহ ১২ দফা দাবিতে হলের ফটক অবরোধ করে বিক্ষোভ করেন। পরে প্রক্টরের আশ্বাসে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেন।

শিক্ষার্থীদের অভিযোগ, দীর্ঘ দিন ধরে হলের আবাসিক শিক্ষার্থীরা নিম্নমান ও অপরিচ্ছন্ন খাবার, টিউবলের অভাব, হলের আবর্জনা নিয়মিত পরিস্কার না করাসহ নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। এ নিয়ে বারবার অভিযোগ দেওয়া সত্ত্বেও প্রভোস্ট তাতে কান দিচ্ছেন না। প্রভোস্ট নিয়মিত হলেই আসেন না। শনিবার খাবারে পোকা পেলে শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। তাই রবিবার তারা ভাঙচুর ও বিক্ষোভ করেন। 

শিক্ষার্থীরা হলের খাবার মানসম্মত করা, গোসলখানা ও শৌচাগারের আধুনিকায়ণ, হলে রঙ করা, মসজিদ সংস্কার, পর্যাপ্ত টিউবওয়েল স্থাপন, পত্রিকা কক্ষের উন্নয়ন ও গ্রন্থাগার সংস্কার, পাঠকক্ষের ব্যবস্থা প্রভৃতি দাবি জানিয়েছেন। এসব দাবি সম্বলিত একটি স্মারকলিপি প্রভোস্ট ও বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দিয়েছেন শিক্ষার্থীরা।

আব্দুল লতিফ হলের প্রভোস্ট অধ্যাপক ড. বিপুল কুমার বিশ্বাস বলেন, শিক্ষার্থীরা দাবি জানিয়েছে। তাদের যৌক্তিক দাবিগুলো যতদ্রুত সম্ভব সমাধানের চেষ্টা করব।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. লুৎফর রহমান বলেন, হলে দীর্ঘ দিন ধরে নানা সমস্যার সম্মুখীন হচ্ছে শিক্ষার্থীরা। এতে তারা বিক্ষুব্ধ হয়ে ডাইনিং ও ক্যান্টিনে ভাঙচুর করে। আমি প্রভোস্টকে বলেছি ৫ দিনের মধ্যে যেন হল পরিস্কার করা হয় এবং অন্য দাবিগুলোর পরিপ্রেক্ষিতে কাজ শুরু করেন।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত