ঢাকা-মাওয়া মহাসড়কের অগ্রগতি ৪২ শতাংশ

প্রকাশ : ১৫ এপ্রিল ২০১৮, ১৪:১৮

সাহস ডেস্ক

দ্রুতগতিতে এগিয়ে চলছে ঢাকা-মাওয়া মহাসড়কের কাজ। বাবুবাজার লিংক রোড থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটার চার লেনের কাজ চলছে দ্রুতগতিতে। বর্তমানে ঢাকা-মাওয়া মহাসড়কের ৩৫ কিলোমিটার কাজের সার্বিক অগ্রগতি ৪২ শতাংশ। 

সরেজমিনে দেখা যায়, রাস্তার পাশে রাখা হয়েছে বড় আকৃতির সব সরঞ্জামাদি ও স্তুপ করে রাখা হয়েছে বালু পাথরসহ অন্যান্য উপকরণ। ২০১৬ সালের ১৮  নভেম্বর কাজ শুরু হয় মহাসড়কের। ৬ হাজার ২৫২ কোটি ২৮ লাখ টাকা বর্তমান নির্মাণ ব্যয়ে কিলোমিটার প্রতি ব্যয় ১২৪ কোটি ৫৯ লাখ টাকা।

সরকারের নিজস্ব অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করছে সড়ক ও জনপথ অধিদপ্তর এবং বাংলাদেশ সেনাবাহিনীর স্পেশাল ওয়ার্কস অর্গানাইজেশন-এসডাব্লিউও (পশ্চিম)। 

মহাসড়কে সেতু থাকছে ৩১টি (পিসি গার্ডার ২০টি ও আরসিসি ১১টি), বড় সেতু ধলেশ্বরী-১ (২৫৮.০৫ মিটার), ধলেশ্বরী-২ (৩৮২.০৫ মিটার) এবং  আড়িয়াল খাঁ (৪৫০.০৫ মিটার)। ৪৫টি কালভার্ট, ৩টি ফ্লাইওভার, গ্রেট সেপারেটর হিসেবে ১৫টি আন্ডারপাস ও দক্ষিণ কেরানীগঞ্জের তেঘরিয়া এবং ভাঙ্গায় ২টি ইন্টারচেঞ্চ। 

ধলেশ্বরী-২ এর পাইল শেষ এবং একটি পাইল ক্যাপ বাকী আছে। সুপার স্ট্রাকচারের পার্ট, গার্ডারের কাজ চলছে। ধলেশ্বরী-১ এর ৯টি পাইল ক্যাপের মধ্যে  ৩টি বাকী আছে এবং পাইল, পিয়ারের কাজ শেষ হয়ে গেছে। ৪৫টি কালভার্টের নির্মাণ কাজ চলমান আছে।

সাহস২৪.কম/রনি/ আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত