চার দিনের সফরে দুপুরে ভারত যাচ্ছেন রাষ্ট্রপতি

প্রকাশ : ০৮ মার্চ ২০১৮, ১১:৩৩

সাহস ডেস্ক

আন্তর্জাতিক সৌর জোটের (আইএসএ) প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে চার দিনের সফরে ভারত যাচ্ছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

আজ বৃহস্পতিবার (৮ মার্চ) দুপুরে রাষ্ট্রপতির ভারতের উদ্দেশে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিনের বরাত দিয়ে বার্তা সংস্থা জানিয়েছে, আজ দুপুর ১টার দিকে বিমান বাংলাদেশের একটি ভিভিআইপি ফ্লাইট রাষ্ট্রপতি ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে আসামের গুয়াহাটির উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে।

আসামের গভর্নর জগদীশ মুখি স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে গুয়াহাটি আন্তর্জাতিক বিমানবন্দরে রাষ্ট্রপতিকে স্বাগত জানাবেন।

রাষ্ট্রপতি আসামের ভায়াভন্তের তাজে অবস্থান করবেন। আসামের গভর্নর এবং আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল সেখানে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। আসামের গভর্নর বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সৌজন্যে হোটেল র‍্যাডিসনে এক নৈশভোজের আয়োজন করবেন বলেও জানা গেছে।

আগামীকাল শুক্রবার সকালে ভারতের বিমানবাহিনীর একটি হেলিকপ্টারযোগে বালাতের উদ্দেশে গুয়াহাটি ত্যাগ করবেন রাষ্ট্রপতি। ওই দিন বিকেলে তিনি শিলং ও লাবনে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বাসভবন পরিদর্শন করবেন। এ ছাড়া রাষ্ট্রপতি আবদুল হামিদ ভারতের মেঘালয় রাজ্যের বিভিন্ন স্থান পরিদর্শন করবেন, যেখানে তিনি একাত্তরের মুক্তিযুদ্ধের সময় অবস্থান করেছিলেন।

পরদিন শনিবার আবদুল হামিদের সৌজন্যে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ দিল্লির রাষ্ট্রপতি ভবনে এক নৈশভোজের আয়োজন করেছেন। 

পরদিন, অর্থাৎ রবিবার সকালে আবদুল হামিদ নয়াদিল্লির প্রেসিডেন্সিয়াল বিল্ডিংয়ের সাংস্কৃতিক কেন্দ্রে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক সৌরজোটের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেবেন। কর্মসূচি অনুযায়ী, তিনি আইএসএ শীর্ষ সম্মেলন-২০১৮-এর প্লেনারি সেশনে ভাষণ দেবেন।

ওই দিনই দুপুর দেড়টার দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে মধ্যাহ্নভোজে যোগ দেবেন বাংলাদেশের রাষ্ট্রপতি। পরদিন সোমবার তাঁর দেশে ফেরার কথা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত