পিলখানায় শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৩২

সাহস ডেস্ক

বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর সদর দপ্তরে নয় বছর আগে রক্তাক্ত বিদ্রোহের ঘটনায় নিহত সেনা সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। 

বাংলাদেশ সেনাবাহিনীর ব্যবস্থাপনায় ২৫ ফেব্রুয়ারি (রবিবার) সকাল ৯টায় বনানীর সামরিক কবর স্থানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রতিনিধি, স্বরাষ্ট্রমন্ত্রী, তিন বাহিনীর প্রধান, স্বরাষ্ট্র সচিব এবং বিজিবি মহাপরিচালক শহীদদের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন। পরিবারের সদস্যরাও ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর এক মিনিট নীরবতা পালন করে তাদের প্রতি সম্মান প্রদর্শন করা হয়।

এ সময় সশস্ত্র বাহিনীর সদস্যরা নিহতদের প্রতি স্যালুট প্রদান করেন। পরে তাদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। এরপর তাদের পরিবারের সদস্যরা শ্রদ্ধা নিবেদন করেন। এসময় অনেকেই কান্নায় ভেঙে পরেন। রবিবার ভোরে সেনানিবাসের কেন্দ্রীয় মসজিদে কোরআন খতমের ব্যবস্থাসহ তাদের আত্মার মাগফিরাত কামনা করে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের ব্যবস্থা করা হয়। 

প্রসঙ্গত, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি  পিলখানায় তৎকালীন বাংলাদেশ রাইফেলস (বিডিআর) সদর দপ্তরে কতিপয় বিপথগামী উচ্ছৃঙ্খল সদস্যরা বিদ্রোহের নামে নিরস্ত্র সেনা সদস্যদের ওপর হত্যাযজ্ঞ চালায়। এতে শহীদ হন বাংলাদেশ সেনাবাহিনীর ৫৭ কর্মকর্তাসহ ৭৪ জন। রক্তাক্ত সেই বিদ্রোহের পর সীমান্তরক্ষা বাহিনী বিডিআরের নাম বদলে যায়, পরিবর্তন আসে পোশাকেও। এ বাহিনীর নাম এখন বিজিবি।

সাহস২৪.কম/জুয়েনা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত