রাজশাহীর মুসার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৭, ১৫:৪৭

সাহস ডেস্ক

৭১’এ মানবতাবিরোধী অপরাধের মামলায় রাজশাহীর পুঠিয়া উপজেলার আবদুস সামাদ মুসা ওরফে ফিরোজ খাঁ’র বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল করতে আগামী ১৫ জানুয়ারি দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আজ রবিবার (১৭ ডিসেম্বর) প্রসিকিউশনের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এই আদেশ দেন।

ট্রাইব্যুনালে এ মামলার তদন্ত প্রতিবেদন দাখিলে সময় চেয়ে আবেদন করেন প্রসিকিউটর জাহিদ ইমাম। পরে ট্রাইব্যুনাল তার আবেদন মঞ্জুর করেন।

এর আগে চলতি বছর ২২ জানুয়ারি পুঠিয়ার একটি ফৌজদারি মামলায় গ্রেপ্তার করা হয় মুসাকে। তবে তার বিরুদ্ধে একাত্তরে হত্যা, নির্যাতনসহ একাধিক মানবতাবিরোধী অপরাধের অভিযোগের তদন্ত চলমান থাকায় তাকে গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো হয়।

প্রসঙ্গত, মুক্তিযুদ্ধের সময় মুসা রাজাকারের বিরুদ্ধে পুঠিয়ার বাঁশবাড়িয়া, পশ্চিমভাগ,  গোটিয়া গ্রামে আদিবাসী ও বাঙালিদের ওপর নৃশংস হত্যাযজ্ঞ চালানোর অভিযোগ আছে। যুদ্ধের পর মুসা ভারতে পালিয়ে যান। ১৯৭৫ সালে আবার গোপনে দেশে ফিরে আসেন। এরপর স্থানীয়ভাবে প্রভাবশালী হয়ে ওঠা মুসার বিরুদ্ধে আদিবাসী পল্লির ১৫২ বিঘা জমি দখলের চেষ্টারও অভিযোগ ওঠে।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত