‘মিয়ানমারকে রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়েই ফিরিয়ে নিতে হবে’

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৭, ১৫:৫১

সাহস ডেস্ক

নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান বলেছেন, রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়েই তাদের ফিরিয়ে নেবে মিয়ানমার সরকার। 

আজ শুক্রবার (১৭ নভেম্বর) সকালে মাদারীপুরে জেলা পরিষদের অর্থায়নে ১ কোটি ২৩ লাখ ব্যয়ে আচমত আলী খান পাবলিক স্কুল এ্যান্ড কলেজের নতুন ভবন উদ্ধোধন কালে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

নৌমন্ত্রী বলেন, মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতির উপর জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে উন্মুক্ত ভোটের মাধ্যমে একটি প্রস্তাব গৃহীত হয়। ১শ’ ৩৫টি দেশ এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়ে মিয়ারমারের রাখাইনে ‘জাতিগত নিধন’ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। বিপক্ষে ভোট দেয় ১০টি দেশ। ভোট প্রদানে বিরত থাকে ২৬টি দেশ। ওআইসির পক্ষে সৌদি আরব এই প্রস্তাব উত্থাপন করে। তাই সব পরিস্থিতি মোকাবেলার করে আন্তর্জাতিকভাবে চাপ সৃষ্টির মাধ্যমে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার সাজা হলে বিএনপি আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিবেনা বিএনপির এমন কথার প্রসঙ্গে নৌমন্ত্রী বলেন, যেকোন মামলায় কেউ দোষী প্রমাণিত হলে তার সাজা হবেই। তেমনি খালেদা জিয়ার সাজা হলে নির্বাচন বয়কট করার সুযোগ নেই। খালেদা জিয়া জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট থেকে দুর্নীতির মাধ্যমে অবৈধভাবে এতিমদের টাকা আত্মসাৎ করেছেন তা আদালতে খুব শিগগির প্রমাণিত হবে বলেও মন্তব্য করেন শাজাহান খান।

তিনি আরো বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন, নির্বাচন পরিচালনা করবে। আর সেই সময়ে নির্বাচনে সহয়তাকারী হিসেবে শেখ হাসিনার সরকার থাকবে।

এ সময় উপস্থিত ছিলেন আচমত আলী খান স্কুল এ্যান্ড কলেজের সভাপতি ওয়ায়দুর রহমান কালু খান, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সৈয়দ ফারুক আহম্মেদ, অতিরিক্ত পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা জাহাঙ্গীর কবিরসহ অন্যরা।

সাহস২৪.কম/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত