মিথ্যাচার করছেন মিয়ানমার সেনাপ্রধান : বাণিজ্যমন্ত্রী

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৭, ১৫:০৩

সাহস ডেস্ক

মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং মিথ্যাচার করছেন বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শুক্রবার (১৩ অক্টোবর) ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরার (আইসিসিবি) নবরাত্রি হলে ‘শোকেস কোরিয়া-২০১৭’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এর আগে বৃহস্পতিবার (১২ অক্টোবর) এক বক্তব্যে মিন অং হলাইং বলেন, রোহিঙ্গারা রাখাইন রাজ্যের নাগরিক না। তারা বাংলাদেশ থেকে এসেছে। বিশ্বমিডিয়ায় রোহিঙ্গা নিয়ে যে সংবাদ প্রচার হচ্ছে, তা অতিরঞ্জিত।

এ বক্তব্যের কড়া সমালোচনা করে তোফায়েল আহমেদ বলেন, আমরা ধিক্কার জানাই এ বক্তব্যের। যাদের বিবেক আছে, আত্মা আছে, মনুষত্ব আছে, তারা এমন বক্তব্য দিতে পারে না। রোহিঙ্গারা বহুকাল ধরে আরাকানরাজ্যে বসবাস করে আসছে। তারা সে দেশেরই নাগরিক। বাংলাদেশের নয়।

তিনি বলেন, ১৮২৪ সালে বর্মার সঙ্গে ব্রিটিশদে যুদ্ধ হয়েছিল। তারও আগে থেকে আরাকানরাজ্যের তিনটি নদীর অববাহিকায় মুসলমানরা বাস করত। সেখানে একজন প্রগতিশীল রাজা ছিলেন। তার রাজ দরবারের মুসলমান কবি ছিলেন আলাওয়াল, দৌলত কাজী। সুতরাং রাখাইন বা আরাকানরাজ্যে মুসলমানদের ইতিহাস অনেক পুরোনো ইতিহাস। এটাকে এখন মিয়ানমার সেনাপ্রধান অস্বীকার করছেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ঢাকায় নিযুক্ত কোরিয়ান রাষ্ট্রদূত আন সিয়ং দু, কোরিয়া বাংলাদেশ চেম্বার অ্যান্ড কমার্স ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মোস্তফা কামাল, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহবুদ্দিন খান, ভাইস প্রেসিডেন্ট জাহাঙ্গীর সাদাত ও এলজি বাংলাদেশ’র মিথ্যাচার করছেন মিয়ানমারের সেনাপ্রধান ম্যানেজিং ডিরেক্টর অ্যাডওয়ার্ড কিম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত