‘রাত ৮টার মধ্যে প্রতিমা বিসর্জন’

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৩০

সাহস ডেস্ক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, শারদীয় দুর্গোৎসবের শেষ দিনে সনাতন ধর্মাবলম্বীরা বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রতিমা বিসর্জন শেষ করতে হবে। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির স্বার্থেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

১৭ সেপ্টেম্বর (রবিবার) বেলা ১১টায় সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পূজা উদযাপন কমিটির সঙ্গে বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা জানান।

আসাদুজ্জামান খাঁন কামাল জানান, দুর্গাপূজা উপলক্ষে আগামী ২৫ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে নিরাপত্তাব্যবস্থা জোরদার থাকবে। কোথাও যাতে কোনো অঘটন না ঘটে, সে জন্য ভ্রাম্যমাণ আদালত নিয়োজিত থাকবেন। এ ছাড়া সারা দেশের ৩০ হাজার ৭৭টি পূজামণ্ডপে পুলিশ, আনসার, বর্ডার গার্ড বাংলাদেশসহ (বিজিবি) অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

ঢাকায় ২৩১টি পূজা মণ্ডপে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকবে জানিয়ে মন্ত্রী বলেন, ‘ঢাকেশ্বরী, রমনা, বনানী, কলাবাগানসহ বড় বড় পূজা মণ্ডপে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকবে। পূজা উদযাপন কমিটিকে বলা হয়েছে, প্রত্যেক মন্দিরে যেন তারা সিসি ক্যামেরা, আর্চওয়ে, মেটাল ডিটেক্টরসহ নিরাপত্তা সামগ্রী রাখেন।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা মহনগরীর জন্য ঢাকেশ্বরী মন্দিরে এবং সারাদেশের জন্য পুলিশ সদর দফতরে কন্ট্রোল রুম খোলা হবে। পাশাপাশি এলাকাভিত্তিক শৃঙ্খলা কমিটি গঠন করা হবে। যে কমিটিতে বিভিন্ন ধর্ম-পেশার লোক থাকবে। পাশাপাশি প্রত্যেক মণ্ডপে ফায়ার সার্ভিসের সদস্যদেরও থাকতে বলা হয়েছে।

এছাড়া ইভটিজিং বা নারীরা যাতে হেনস্তার শিকার না হন সেজন্য নারী পুলিশের পাশাপাশি পূজা কমিটির স্বেচ্ছাসেবকদের মধ্যেও নারীদের রাখা হবে। পূজা চলার সময় রাস্তায় কোনও ধরনের মেলা না বসানোর অনুরোধও জানান মন্ত্রী। পাশাপাশি, আজানের সময় পূজামণ্ডপ থেকে উচ্চস্বরে কিছু না বাজানো ও আঁতশবাজি নিষিদ্ধ করার কথাও পূজা কমিটিকে বলা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানান, প্রতিমা বিসর্জনের দিন আশুরার তাজিয়া মিছিল হবে, যাতে মিছিল ও প্রতিমা বিসর্জন যাত্রা এক রুটে না হয়, সেটা মনিটরিং সেল দেখবে।

উক্ত বৈঠকে পূজা উদযাপন কমিটির নেতারা ছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর ঊধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত